ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০, || কার্তিক ৭ ১৪২৭

Ekushey Television Ltd.

চিনিশিল্পকে নতুন করে সাজানো হবে: শিল্পমন্ত্রী 

ঠাকুরগাঁও প্রতিনিধি 

প্রকাশিত : ২২:১৯ ১ অক্টোবর ২০২০

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, কোন চিনিকল বন্ধ করে দিয়ে বেসরকারি খাতে দেয়ার কোন ইচ্ছে নেই সরকারের। বরং চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার। তারই ধারাবাহিকতায় বহির্বিশ্বের বিভিন্ন উন্নত দেশের চিনিকলের আদলে চিনিকলগুলোকে আধুনিকায়ন করা হচ্ছে। ইতোমধ্যে টেন্ডার প্রক্রিয়া শুরু হয়েছে। সুগারবিট থেকেও যেন চিনি আহরণ করা যায় সেই ব্যবস্থা রাখা হবে।  

শিল্পমন্ত্রী বৃহস্পতিবার বিকালে ঠাকুরগাঁও সুগারমিল পরিদর্শনের পর এসব কথা বলেন। তিনি আরো বলেন, সুগারমিল গুলো কাঁচা মালের অভাবে চালু রাখা সম্ভব হচ্ছেনা। চিনি শিল্পকে ঢেলে সাজিয়ে সারা বছর চালু রাখতে হবে। যেন এখন থেকে বিকল্প আয় ও কর্মসংস্থানের ব্যবস্থা করা যায়। এ জন্য সরকার সব ধরনের ব্যবস্থা গ্রহন করেছে। তাই  ঠাকুরগাঁও সুগার মিলকে খুব দ্রুতই আধুনিকায়ন করা হবে। হাতে নেয়া সুগারবিট প্রকল্প শিগগিরই চালু হবে বলে মন্তব্য করেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

সুগার মিল গুলোতে অনিয়ম দুর্নীতি হয় এমন প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, সুগার মিলে এখন কিছু নাই দুর্নীতি হবে কিভাবে। অধিকাংশ চিনিকল পুরনো হয়ে গেছে। যেসব কাঁচা মাল রয়েছে সেগুলোর অভাব হচ্ছে। আমরা সরাবছর এগুলো চালাতে পারছিনা। কিন্তু এটার বিশাল সম্পদ আছে এসব আমরা ফেলে রাখতে পাড়ছিনা। তাই এগুলো সৎ ব্যবহার করতে হবে। আমাদের যারা আখচাষী আছে,যারা এখানে কর্মি-শ্রমিক আছে সবার সার্থ আমরা দেখার জন্য এসেছি। কি করে এটাকে আধুনিকায়ন করে সারাবছর আয়ের ব্যবস্থা করতে পাড়ি সেটা ভাবা হচ্ছে। 

মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রীর অঙ্গিকার কর্মসংস্থানের করা। তাই আমরা নতুন কর্মসংস্থান সৃষ্টি করবো। কাজেই সুগার মিলে যারা যুগযুগ ধরে কাজ করছে শ্রমিকরা তারা তো আছেই, সেই সাথে তাদের পোষ্যদের পাশাপাশি চিনিখাদ্য করপোরেশনের প্রয়োজন মিটিয়ে আমরা চিনিকলের এক ইি  জমিও যাতে অনাবাদি পড়ে না থাকে সেজন্য বিভিন্ন ইনভেস্টারের কাছে বিনিয়োগের চিন্তাভাবনা রয়েছে। 

এসময় উপস্থিত ছিলেন, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য রমেশ চন্দ্র সেন, জেলা প্রশাসক ড. কেএম.কামরুজ্জামান সেলিম, ঠাকুরগাঁও সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক সাখাওয়াত হোসেনসহ অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি