ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

Ekushey Television Ltd.

চেক প্রজাতন্ত্রে উচ্চশিক্ষা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:২৩ ১৭ মে ২০২০ | আপডেট: ০১:২৫ ১৭ মে ২০২০

মধ্য ইউরোপের একটি রাষ্ট্র চেক প্রজাতন্ত্র। দেশের মধ্যভাগে অবস্থিত বৃহত্তম শহর ও রাজধানীর নাম প্রাগ। ঐতিহাসিক  মোরাভিয়া অঞ্চ, বোহেমিয়া অঞ্চল, ও সাইলেসিয়া অঞ্চলের অংশবিশেষ নিয়ে দেশটি গঠিত। চেক প্রজাতন্ত্রের ইতিহাস ও সংস্কৃতি সমৃদ্ধ। বারোক ,গথিক, রেনেসাঁস,  ও আধুনিক ধাঁচের স্থাপত্যকলা, নৈসর্গিক দৃশ্যাবলিসমৃদ্ধ গ্রামাঞ্চল, প্রাচীন প্রাসাদ, স্বাস্থ্যসম্মত খনিজ ঝরনা বা স্পা, ফ্রান্ৎস কাফকার লেখা আর আন্তোনিন দ্ভোরাকের সংগীতের জন্য দেশটি বিখ্যাত।

চেক প্রজাতন্ত্রে জীবন যাত্রার খরচ ও টিউশন ফি ইউরোপের অন্যান্য দেশের তুলনায় কিছু কম। বর্তমানে এদেশের বিশ্ববিদ্যালয়সমূহে প্রায় ৪৪,০০০ বিদেশি শিক্ষার্থী অধ্যয়ন করছে। আমাদের দেশের অনেক শিক্ষার্থী বর্তমান চেক প্রজাতন্ত্রে উচ্চশিক্ষার জন্য আগ্রহী হয়ে উঠছেন। এখানকার বিশ্ব বিদ্যালয়গুলোতে চেক এবং ইংলিশ দুই মিডিয়ামে ব্যাচেলর, মাস্টার এবং পিএইচডি প্রোগ্রাম চালু আছে। চেক প্রজাতন্ত্রে ২৭ টি সরকারি ও ৪০ টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে অন্যতম হলো দ্যা চার্লস ইউনিভার্সিটি ইন প্রেগ। এ বিশ্ববিদ্যালয়টি ১৩৪৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি প্রথম চেক বিশ্ববিদ্যালয় এবং ইউরোপের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি। এদেশের সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা প্রায় একই রকম এবং আন্তর্জাতিকভাবে সকল চেক বিশ্ববিদ্যালয়গুলো স্বীকৃত প্রাপ্ত।


চেক প্রজাতন্ত্রের কয়েকটি উল্লেখযোগ্য বিশ্ববিদ্যালয়, 
চার্লস ইউনিভার্সিটি ,   চেক টেকনিক্যাল ইউনিভার্সিটি ,     মাসারেক ইউনিভার্সিটি,  ইউনিভার্সিটি অব ইকোনমিক্স ও     বিয়ারেনো ইউনিভার্সিটি অব টেকনোলজি 

যেসব বিষয় পড়ানো হয়  
অনলাইন মার্কেটিং কোর্স, এনার্জি সায়েন্স, অ্যাভিয়েশন,  ইঞ্জিনিয়ারিং, ট্যুরিজম এন্ড হসপিটালটি, ফ্যাশন, আর্ট,  বিজনেস স্টাডিজ, ডিজাইন স্টাডিজ, জার্নালিজম, ম্যানেজমেন্ট কোর্স, ল্যাংগুয়েজ কোর্স, মার্কেটিং, সোশ্যাল সায়েন্স, ইকোনমিক্স, ফুড এন্ড বেভারেজ স্টাডিজ, ফিল্ম মেকিং, ফাউন্ডেশন প্রোগ্রাম, প্রোজেক্ট ম্যানেজমেন্ট, গ্রাফিক্স কোর্স, ইত্যাদিসহ আরো নানা বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে। 

১. উন্নত শিক্ষা ব্যবস্থা
সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ চেক মিনিস্ট্রি অব এডুকেশন এবং ইয়থ এন্ড স্পোর্টস নিয়ন্ত্রণ করে। চেক প্রজাতন্ত্রের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় বিশ্বর্যাঙ্কিং শীর্ষ সারিতে রয়েছে। কিউএস ইইচিএ ইউনিভার্সিটি র্যাঙ্কিং ২০১৮ অনুযায়ী, বিশ্বের সেরা ৩০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৮টি বিশ্ববিদ্যালয় চেক প্রজাতন্ত্রের।

২. কাজের সুযোগ
ইউরোপিয়ান দেশগুলোর নিয়ম অনুযায়ী বিদেশি শিক্ষার্থীরা সপ্তাহে ২০ ঘণ্টা কাজের সুযোগ পাবেন। চেক প্রজাতন্ত্রে বিভিন্ন রেস্তোরা বা মিনি মার্কেটে কাজ পাবেন। কিন্তু আপনি চাইলে চেক প্রজাতন্ত্রে সপ্তাহে ২০ ঘণ্টার অধিক কাজ করতে পারবেন।
এতে আপনার ভিসা বা অন্য কোনকিছুর জন্য সমস্যার সম্মুখীন হতে হবে না। কারণ শিক্ষার্থীরা কত ঘণ্টা কাজ করছে তার কোনো হিসাব রাখা হয় না এবং চেক সরকার শিক্ষার্থীদের আয়ের উপর ট্যাক্স ফ্রি করেছে। তবে মনে রাখবেন, ক্লাস কিন্তু নিয়মিত উপস্থিত থাকতে হবে। ক্লাস নিয়মিত করে সপ্তাহে ২০ ঘণ্টার অধিক কাজ করলেও সমস্যা নেই।

এস ইউ এ


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি