ঢাকা, বুধবার   ১৭ জুলাই ২০১৯

জেদ্দা’য় বাংলাদেশ কনস্যুলেটে বৈশাখ উদযাপন

 প্রকাশিত: ১৬:৫৭ ১৫ এপ্রিল ২০১৯  

সৌদি আরবের জেদ্দায় দেশীয় ঐতিহ্য আর সংস্কৃতির ঢংয়ে পহেলা বৈশাখ উদযাপনের মাধ্যমে বাংলা নতুন বছর ১৪২৬ সালকে বরণ করে নেওয়া হয়। কনস্যুলেট জেনারেল,জেদ্দা’র আয়োজনে নববর্ষ উদযাপনে উৎসব প্রিয় মানুষের ঢল নেমেছে।

রোববার বিকাল ৪টার পর থেকে তাপদাহ উপেক্ষা করে তরুণ-তরুণীদের উপস্থিতিতে মুখরিত হয়ে ওঠে কনস্যুলেট জেনারেল প্রাঙ্গণ। সব শ্রেণি পেশার মানুষের পদচারণায় মুখরিত অনুষ্ঠানে দেখলে মনে হয় প্রবাসের বুকে একখণ্ড বাংলাদেশ। বৈশাখী সাজে পুরো এলাকা সেজেছে এক নতুনের আমেজে।

মুল অনুষ্ঠান সাড়ে ৪ টায় কনসাল জেনারেলের পত্নী সাবরিনা নাহরিন পিঠা উৎসবের উদ্ভোধন করেন। পরে কনসাল সালাউদ্দিন আহমেদ এর পরিচালনায় উদ্ভোধনী বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত কনসাল জেনারেল আমিনুল ইসলাম।

অনুষ্ঠানে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল ষ্টাফ পরিচালিত একটি স্টল ও বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ বাংলা শাখা এবং ইংরেজি শাখার ২টি স্টল অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে বাঙ্গালী বৈশাখী খাবার, নাটক, যাদুর পেঠরা খেলা, সমবেত সঙ্গীত, নাচ, কবিতা আবৃতি, এইখানে বেড়ে উঠা বাঙ্গালী কচি কাঁচাদের কবিতা আবৃতি, নাচ, গল্প, দ্বৈত ও দলীয় নৃত্য, একক নৃত্য এবং আরো অনেক কিছু।

এছাড়াও বাংলাদেশি বিরিয়ানি, গ্রাম বাংলার বিভিন্ন পিঠা,পায়েস, ফালুদা, লাচ্ছি, মিষ্টান্ন, ঝাল মুড়ি দিয়ে দর্শনার্থীদের আপ্যায়ন করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল-এর কর্মকর্তা/কর্মচারী, বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ বাংলা ও ইংরেজি শাখার ছাত্র-ছাত্রী, পরিচালনা কমিটির সদস্য, অভিভাবক, শিক্ষক শিক্ষিকাবৃন্দ, বাংলাদেশী কমিউনিটির ফোরামের নেতৃবৃন্দ, পেশাজীবী, ব্যবসায়ী, এবং ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন। সন্ধ্যায় কনস্যুলেট ভবনে আলোকসজ্জা করা হয়।

কেআই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি