ঢাকা, শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১০ ১৪২৭

Ekushey Television Ltd.

জেদ্দায় বাংলাদেশ কালচারাল ফোরামের পিঠা উৎসব

সৌদি আরব প্রতিনিধি 

প্রকাশিত : ২১:৪১ ১০ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ২১:৪৩ ১০ ফেব্রুয়ারি ২০২০

পিঠা প্রেমীদের মন ও রূচিবোধকে পরিতৃপ্ত করতে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ঐতিহ্যবাহী পিঠার সমারোহে আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত হলো বাংলাদেশ কালচারাল ফোরাম জেদ্দা পিঠা উৎসব-২০২০।

গত ৭ ফেব্রুয়ারি শুক্রবার জেদ্দাস্থ নাইব রিসোটো বাংলাদেশ কালচারাল ফোরাম জেদ্দার আয়োজনে বাহারি রংয়ের পিঠা-পুলি আর শিশুদের বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠানটি জমজমাট হয়ে উঠে। ক্ষণিকের জন্য উৎসবটি পরিণত হয় বাঙালীদের মিলনমেলায়।

প্রতিবছরের মত এবারো নানা রংয়ের পিঠা তৈরী করে নিয়ে আসে জেদ্দা প্রবাসী গৃহবধূরা। দুপুর থেকেই শুরু হয় উৎসবের প্রস্তুতি। সন্ধ্যায় শতশত বাঙ্গালী পরিবারের অংশগ্রহণে জমজমাট রূপ ধারণ করে উৎসবটি।

উৎসবে অনেক প্রবাসী বাংলাদেশি পরিবার–পরিজনসহ অংশ নেন। উৎসবকে ঘিরে মেতে থাকে প্রবাসে বেড়ে ওঠা শিশু-কিশোরেরা। ছিলেন কয়েকজন বিদেশিও।

এইবারে পিঠা উৎসবের স্টলে স্টলে ছিল গরম গরম ভাপা, দুধচিতই, চুই, নকশি, মালপোয়া, পাটিসাপটা, খেজুর রসের পিঠা, ফুলঝুরি, মুগডালের নকশি, প্রাণহরা, চুকটি, জামদানি, খোলা চিতই, কুলি, দুধপুলি, সুন্দরী পাকান, বকুল পিঠা, বউ-জামাই পিঠাসহ বাহারি স্বাদ ও নকশার হরেক রকমের পিঠা।

গরম পিঠা বাঙালীদের মনে অনেকটা দেশীয় আমেজ তৈরী করে। বাংলাদেশ কালচারাল ফোরাম জেদ্দার আয়োজকরা জানিয়েছেন, প্রবাসে অবস্থিত বাংলা ভাষাভাষী মানুষের মাঝে নিজেদের ঐতিহ্যকে ধারণ ও লালন করতেই এ আয়োজন করা হয়েছে। এছাড়া প্রবাসী বাঙালীদের মনকে একটু রিফ্রেশ করতে ভাবের আদান-প্রদান, পরিচয় আর অড্ডার সুযোগ করে দেয়া হয়েছে।

পিঠা উৎসবে বাছাই করে তিনটি স্টলকে সেরা স্টলের পুরুস্কার দেয়া হয়। ঐতিহ্যবাহী এ পিঠা উৎসব আয়োজনের সার্বিক সহযোগিতা করেন আল আমিন ওয়াটার। 

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ। শুভেচ্ছা ব্যান্ড সংগীত পরিবেশনায় প্রবাসী শিল্পীদের গান, নাচ ও কবিতা আবৃত্তিতে যেন মিনি বাংলাদেশ।

অনুষ্ঠানের সংক্ষিপ্ত আলোচনায় সংগঠনের সভাপতি আলমগীর হোসেন এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন সৌদি বাংলা বিজনেস এসোসিয়েশনের সভাপতি ও আল আমিন গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুর রহমান।

অনুষ্ঠান যৌথভাবে পরিচালনা করেন বাংলাদেশ কালচারাল ফোরামের সাধারণ সম্পাদক হানিস সরকার উজ্জ্বল ও বাংলাদেশ কালচারাল ফোরামের সাংগঠনিক সম্পাদক আল মামুন শিপন।

অনুষ্ঠান বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ছিলেন সংগঠনের উপদেষ্টা বাহার উদ্দিন বকুল এবং বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ছিলেন আমজাদ হোসেন সদস্য সচিব ছিলেন আলাউদ্দিন আলা।

কেআই/আরকে


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি