ঢাকা, শুক্রবার   ০৭ মে ২০২১, || বৈশাখ ২৩ ১৪২৮

ঠাকুরগাঁওয়ের লিচুগাছে আম: তদন্ত কমিটি গঠন 

ঠাকুরগাঁও প্রতিনিধি  

প্রকাশিত : ১৯:৩৮, ২২ এপ্রিল ২০২১

ঠাকুরগাঁও সদর উপজেলার বালিয়া ইউনিয়নের মুটকি বাজার কলোনীপাড়ায় আব্দুর রহমানের একটি লিচু গাছে ১৭টি লিচুর সাথে ধরা একটি আম এবং তা ছিড়ে ফেলার বিষয়ে তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন।

বৃহস্পতিবার জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিমের নির্দেশনাক্রমে তদন্ত কমিটির প্রধান সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুনের নেতৃত্বে উপজেলা কৃষি অফিসার মনোয়ার হোসেনসহ চার সদস্য ঘটনাস্থলে গিয়ে গাছটি পর্যক্ষেণ করেন এবং ছিড়ে ফেলা আমটি সংগ্রহ করে গবেষণার জন্য দিনাজপুর হাজী দানেশ উদ্ভিদ তত্ববিভাগে প্রেরণ করেন।

উল্লেখ্য, ঠাকুরগাঁও সদর উপজেলার বালিয়া ইউনিয়নের কোলনীপাড়ায় আব্দুর রহমানের বাড়ীতে একটি লিচু গাছে ১৭টি লিচুর সাথে একটি আম ধরে। এ ঘটনা একুশে টিভি অনলাইনসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হলে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। লিচু গাছে আমটি এক নজর দেখার জন্য সেখানে প্রতিদিন শত শত মানুষজন ভিড় করতে থাকে। কিন্তু পরবর্তীতে আমটি কে বা কাহারা ছিড়ে ফেলে। এতে গাছের মালিকসহ এলাকাবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয় এবং আমটি নিয়ে গবেষণা বাধাগ্রস্ত হয়।

এরই প্রেক্ষিতে জেলা প্রশাসন তদন্ত কমিটি গঠন করে এবং বৃহস্পতিবার তদন্ত কমিটির প্রধান ও সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ-আল-মামুনের নেতৃত্বে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার, সদর থানার পুলিশ কর্মকর্তা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সরেজমিন তদন্ত করে। 

এসময় উপজেলা নির্বাহী অফিসার উপস্থিত লোকজনের সাথে কথা বলেন এবং স্বাক্ষী গ্রহণ করে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে গাছটিকে কাঁটা তারের বেড়া দিয়ে সংরক্ষণের নির্দেশনা দেন।

উপজেলা নির্বাহী অফিসার বলেন, আমটি ছিঁড়ে ফেলার কারণে গবেষণা করতে সমস্যার সৃষ্টি হয়েছে। তবে ভিডিও এবং অন্যান্য নমুনা ইতোমধ্যে সংশ্লিষ্ট গবেষণা কেন্দ্রে পাঠানো হয়েছে। দ্রুত সময়ের মধ্যে রিপোর্ট প্রদান করা হবে। সেই সাথে গাছটি সংরক্ষণের জন্য স্থানীয় জনপ্রতিনিধিকে নির্দেশ প্রদান করার পাশাপাশি আগামী বছরে মুকুল আসা পর্যন্ত অপেক্ষার কথা জানান। 

আরকে//
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি