ঢাকা, মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১০ ১৪২৭

Ekushey Television Ltd.

ঠাকুরগাঁওয়ের হরিপুর জমিদার বাড়ি সংস্কারের দাবিতে মানববন্ধন

ঠাকুরগাঁও প্রতিনিধি 

প্রকাশিত : ২৩:০১ ১৫ জুলাই ২০২০

ঠাকুরগাঁও জেলার ঐতিহ্যবাহী হরিপুর জমিদার বাড়িটি সংস্কারের অভাবে প্রায় ধ্বংসের দ্বারপ্রান্তে। সম্প্রতি, টানা বর্ষণের ফলে ওই জমিদার বাড়িটির একাংশ ধ্বসে পড়েছে। এমতাবস্থায় শত বছরের এ জমিদার বাড়িটি টিকিয়ে রাখার লক্ষ্যে সংস্কারের দাবিতে বুধবার মানববন্ধন কর্মসূচি পালন করেছে স্থানীয় শিক্ষার্থীসহ হরিপুর উপজেলার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। বুধবার হরিপুর উপজেলা পরিষদের সামনে সর্বস্থরের জনগণ এর ব্যানারে ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, হরিপুর মোসলেমউদ্দীন কলেজের বাংলা প্রভাসক মোবারক আলী, স্বেচ্ছাসেবী সংগঠন তারুণ্যের আলোর সভাপতি তানজিরুল ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী সালমান ফার্সি, স্বেচ্ছাসেবী সংগঠন অক্সিজেনের সভাপতি মাজেদুর ইসলাম ইমন, শিক্ষার্থী মোহনা রহমান, আরিফ হোসেন, উজ্জল কুমার রাজবীর, শুভ্রত ভৌমিক শুভ প্রমুখ।

বক্তারা বলেন, দীর্ঘদিন ধরে ঐতিহ্যবাহী হরিপুর জমিদার বাড়িটি সংস্কারের দাবি জানিয়ে আসলেও তার ছিটেফোটাও সংস্কার করা হয়নি। ফলে দিনে দিনে তা ধ্বংসের দ্বারপ্রান্তে চলে যাচ্ছে। যে জমিদার বাড়িটি এ অঞ্চলের অস্তিত্ব ও পরিচিতি বহন করে তা সবার চোখের সামনে বিলীন হয়ে যাচ্ছে। সরকার যেখানে দেশের এতো উন্নয়নমূলক কাজ করছে সেখানে এমন ঐতিহ্যবাহী প্রত্নতাত্ত্বিক নির্দশন ধ্বংস হয়ে যাচ্ছে তা কিছুতেই মেনে নেওয়ার মতো নয়। জমিদিার বাড়িটি সংস্কার করা হচ্ছেনা বলে বর্তমানে এটি মাদকসেবীদের উন্মুক্ত মঞ্চ হিসেবে ভূমিকা পালন করছে। এমন চলতে থাকলে হরিপুরের অস্তিত্ববিলীন হয়ে যাবে এবং মাদকের অভয়ারণ্য হিসেবে পরিণত হবে এই বহু পুরনো জমিদার বাড়িটি। 

বক্তাগণ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনতিবিলম্বে হরিপুর জমিদার বাড়িটি সংস্কারের দাবি এবং ওই জমিদার বাড়িতে যারা দীর্ঘদিন ধরে বসবাস করে আসছে ও পরিচর্যা করে আসছে তাদেরকে সরকারের তরফ থেকে পুণর্বাসনের দাবি জানান। অন্যথায় আরও কঠোর আন্দোলনের হুশিয়ারী আসে মানববন্ধন থেকে।
কেআই/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি