ঢাকা, মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

ডিএসইতে কমেছে সূচক ও লেনদেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৬ ৪ নভেম্বর ২০১৯

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচক ও লেনদেন উভয়ই কমেছে। এদিন ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩৩ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৬৯ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের হয়েছিল ৩২৫ কোটি ৯৭ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের মধ্যে ডিএসইতে লেনদেন কমেছে ৫৬ কোটি টাকা। ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই
এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৩ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৬ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৭ পয়েন্ট বাড়ে।

এরপর সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে এবং নেতিবাচক হয়ে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৯ পয়েন্ট কমে যায়। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১৪ পয়েন্ট কমে। বেলা ১১টায় সূচক ২ পয়েন্ট কমে। বেলা সাড়ে ১১টায় সূচক ১৫ পয়েন্ট কমে এবং বেলা ১২টায় সূচক ২২ পয়েন্ট কমে। বেলা ১টায় সূচক কমে ৩৬ পয়েন্ট, বেলা ২টায় সূচক ৩২ পয়েন্ট কমে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৩৩ পয়েন্ট কমে ৪ হাজার ৬৭৮ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬২৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৬৯ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৮টির, কমেছে ২৪২টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে—ন্যাশনাল টিউবস, ব্র্যাক ব্যাংক, নর্দান ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড সিরামিকস, ভিএফএসটিডিএল, স্টাইল ক্রাফটস, ফরচুন সু, সোনারবাংলা ইন্স্যুরেন্স, প্রাইম ব্যাংক এবং খুলনা পাওয়ার।

সিএসই
অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৪৫ পয়েন্ট কমে ৮ হাজার ৬৪৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট কমে ১২ হাজার ৬০৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭৫ পয়েন্ট কমে ১৪ হাজার ২২৫ পয়েন্টে অবস্থান করে। লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো—সমতা লেদার, গ্রিণ ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ভ্যানগার্ড এএমএলবিডি মিউচ্যুয়াল ফান্ড, ওরিয়ন ইনফিউশন, ড্যাফোডিল কম্পিউটার, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, রংপুর ফাউন্ড্রি, ফারইস্ট ফাইন্যান্স এবং মোজাফফর হোসেন স্পিনিং মিল।

আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি