ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ড. ভূপেন হাজারিকা’র প্রয়াণ দিবসে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩১, ৫ নভেম্বর ২০১৮

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও ব্যতিক্রম মাসদো-এর সহযোগিতায় উপমহাদেশের প্রখ্যাত গণসংগীত শিল্পী ড. ভূপেন হাজারিকা`র ৭ম প্রয়াণ দিবস উপলক্ষ্যে আজ সন্ধ্যা ৬ টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে ‘আজ জীবন খুঁজে পাবি’ শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।   

অনুষ্ঠানের শুরুতে শিল্পীর স্মরণে ১মিনিট নিরবতা পালন এবং মঙ্গল প্রদীপ প্রজ্জলন করা হয়। এরপর অতিথিদের উত্তরীয় প্রদান করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এসময় ব্যতিক্রম মাসদো এর পক্ষ থেকে শিল্পকলা একাডেমির মহাপরিচালকের হাতে ভূপেন হাজারিকার আত্মজীবনীসহ তাঁর লেখা ১৮টি বই ও ২টি প্রামান্যচিত্র তুলে দেওয়া হয়।

আলোচনা পর্বে সম্মানিত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূপেন হাজারিকার বোন বিশিষ্ট সঙ্গীত শিল্পী সুদক্ষিণা শর্মা, শিল্পীর আত্মজীবনী গ্রন্থের উপর আলোচনা করেন আত্মজীবনী গ্রন্থের অনুলেখক পদ্মশ্রী সূর্যকান্ত হাজারিকা। এছাড়াও আলোচনায় অংশ নিয়েছেন ড. সৌমেন ভারতীয়া ও ড. তিমির দে এবং সভাপতিত্ব করেছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সম্মানিত মহাপরিচালক ঋত্বিক নাট্যজন জনাব লিয়াকত আলী লাকী।

আলোচনা শেষে সাংস্কৃতিক পর্বে অংশগ্রহণ করেছেন সঙ্গীতশিল্পী সুদক্ষিণা শর্মা, লিয়াকত আলী লাকী, ঋষিরাজ শর্মা, ড. সঙ্গীতা কাকতী ও অভিজিৎ কুমার বড়ুয়া। সমবেত সঙ্গীত পরিবেশন করেছেন ঢাকা সাংস্কৃতিক দল এবং সমবেত নৃত্য পরিবেশন করেছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যদল। সাংস্কৃতিক পর্বের শুরুতে সংগীত পরিবেশন করেন সুদক্ষিণা শর্মা ও রিশিরাজ শর্মা। ‘ইবার দিব দালান কোঠা..’, ‘আজ জীবন খুঁজে পাবি..’ ও ‘বিস্তৃর্ন দুপারে..’ গানের সাথে নৃত্য পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যদল। ‘বিমূর্ত এই রাত্রি আমার’ গানটি পরিবেশন করেন শিল্পী ইয়াসমিন আলী। এছাড়াও সংগীত পরিবেশন করেন একাডেমির সংগীত শিল্পী রোকসানা রূপসা, সোহানুর রহমান ও সুচিত্রা রানী। সবার শেষে ভারত ও বাংলাদেশের সকল শিল্পীরা একসাথে ‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য..’ গানটি পরিবেশন করেন।

এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি