ঢাকা, সোমবার   ২০ জানুয়ারি ২০২০, || মাঘ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

ঢাবির ৫২তম সমাবর্তন শুরু

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ১২:৫২ ৯ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ১৩:১০ ৯ ডিসেম্বর ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫২তম সমাবর্তন শুরু হয়েছে। সোমবার (৯ ডিসেম্বর) বেলা ১১টা ৫৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কার্জন হল প্রাঙ্গণ থেকে সমাবর্তনের শোভাযাত্রা শুরু হয়। এরপর দুপুর ১২টায় কেন্দ্রীয় খেলার মাঠে শুরু হয় সমাবর্তনের মূল আনুষ্ঠানিকতা। 

সমাবর্তন অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ সময় উপস্থিত ছিলেন, সমাবর্তন বক্তা জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের কসমিক রে রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. তাকাকি কাজিতা। তাকে সম্মানসূচক ‘ডক্টর অব সাইন্স’ ডিগ্রি প্রদান করা হবে। 

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত এ সমাবর্তনে মোট ২০ হাজার ৭৯৬ জন গ্রাজুয়েট অংশগ্রহণের জন্য রেজিষ্ট্রেশন করেছেন।এদের মধ্যে মোট ১০ হাজার ৬৭৩ জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট এবং ১০ হাজার ৪৪ জন অধিভুক্ত সাত কলেজের গ্রাজুয়েট। রাজধানীর অধিভুক্ত সাতটি কলেজের জন্য কেন্দ্রীয় খেলার মাঠের বাইরে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থাকবে।

সমাবর্তন উপলক্ষে ক্যাম্পাসে স্নাতক ডিগ্রিধারীরা সমাবর্তনের গাউন ও ক্যাপ পরিধান করে দল বেঁধে, পরিবার-পরিজন নিয়ে ক্যাম্পাস মুখর করে রেখেছেন।

টিএসসি, কলাভবন, কার্জনহল, কেন্দ্রীয় শহীদ মিনারসহ ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় স্নাতক-স্নাতকোত্তর ডিগ্রিধারী তরুণ-তরুণীরা মনের আনন্দে সমাবর্তন গাউন ও ক্যাপ পরে ঘুরে বেড়াচ্ছেন। তাদের অনেকেই বাবা-মা, ভাই-বোনকে সঙ্গে নিয়ে এসেছেন। কেউ কেউ পেশাদার ফটোগ্রাফার ভাড়া করে সমাবর্তন ক্যাপ উড়িয়ে নানা ভঙ্গিতে ছবিও তুলছেন।

অনুষ্ঠানে ৭৯ জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের ৯৮টি স্বর্ণপদক, ৫৭ জনকে পিএইচডি, ৬ জনকে ডিবিএ এবং ১৪ জনকে এমফিল ডিগ্রি দেয়া হবে। 

সমাবর্তনকে ঘিরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে উল্লেখ করে উপাচার্জ ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘সব প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তাও নিশ্চিত করা হয়েছে।’

উল্লেখ্য, সমার্বতনের কারণে সোমবার সকাল ৮টা থেকে দুপুর ৩টা পর্যন্ত টিএসসি ক্রসিং থেকে দোয়েল চত্বর, হাইকোর্ট থেকে দোয়েল চত্বর এবং ঢাকা মেডিকেল থেকে দোয়েল চত্বর পর্যন্ত রাস্তায় যানবাহন চলাচল বন্ধ থাকবে।

এআই/

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি