ঢাকা, মঙ্গলবার   ০২ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

Ekushey Television Ltd.

দেশের প্রথম দীর্ঘ ট্রেইল মেরাথনে নারীতে ডরশন, পুরুষে সাজ্জাদ জয়ী

মৌলভীবাজার প্রতিনিধি 

প্রকাশিত : ১৪:৪৮ ১১ জানুয়ারি ২০২০

দেশের প্রথম দীর্ঘ ট্রেইল মেরাথনে নারীতে আমেরিকান নাগরিক রন্ডি এন ডরশন ও  পুরুষে রংপুরের সাজ্জাদ বিজয়ী হয়েছেন। 

শুক্রবার (১০ জানুয়ারি) মৌলভীবাজারের কমলগঞ্জে এ মেরাথন অনুষ্ঠিত হয়। এডভেন্সার গ্রুপ ক্যাম্পাস ৩৬০ ডিগ্রি’র আয়োজনে এ মেরাথন অনুষ্ঠিত হয়।  

এদিন ভোর সাড়ে ৬টা থেকে ত্রিপুরা সীমান্তবর্তী মৌলভীবাজারের কমলগঞ্জের দুর্গম দেবছড়া পাহাড়ে সম্পন্ন হয়েছে ৪২ দশমিক ২ কিলোমিটারের ট্রেইল মেরাথন। এতে বাংলাদেশি এভারেস্ট বিজয়ী নিশাত মজুমদারসহ দেশ-বিদেশের ১০০ জন প্রতিযোগি অংশ নেন। 

এর মধ্যে মেয়ের সংখ্যা ছিল ১১ জন। মেরাথনে পুরুণদের মধ্যে প্রথম হন রংপুরের সাজ্জাদ হোসেন। তার সময় লেগেছে ৩ ঘন্টা ২১ মিনিট। আর মেয়েদের মধ্যে প্রথম হন ৬২ বছর বয়সী আমেরিকান নারী রন্ডি এন ডরশন। তার সময় লাগে ৪ ঘন্টা ৪৫ মিনিট।

কমলগঞ্জের সমশেরনগর সাইকেলিং কমিউনিটির সার্বিক সহযোগিতায় ক্যাম্পাসের আয়োজনে গত বৃহস্পতিবার বিকেল থেকে দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে পাহাড়ি ট্রেইল মেরাথনে অংশ নিতে ১০০ জন ছেলে-মেয়ে দেবছড়া খাসিয়া পুঞ্জির মাঠে মিলিত হয়। তাবু টাঙ্গিয়ে সেখানে তারা রাত্রী যাপন করেন। 

শুক্রবার ভোর ৬টা ৪৫ মিনিটে এভারেস্ট বিজয়ী নিশাত মজুমদারের নেতৃত্বে ট্রেইল মেরাথন শুরু হয়।  ২১ দশমিক ১ কিলোমিটার পাহাড়ি পথে ট্রেইল করে আবারও শুরুর স্থলে বেলা ২টা ১৫ মিনিটে ৯৯ জন ফিরে আসেন। একজন প্রতিযোগি এক কিলোমিটার পেছনে পড়ে যান। বিকেলে ৩টায় পুরস্কার বিতরণের মধ্যদিয়ে এ মেরাথন শেষ হয়।

সমাপনি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সাবেক কারা মহাপরিদর্শক অব. মেজর জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন ও স্থানীয় ইউপি চেয়ারম্যান জুয়েল আহমেদ, এভারেস্ট বিজয়ী নিশাত মজুমদার, মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রাহক বিকুল চক্রবর্তী  ও কম্পাস এর প্রতিষ্ঠাতা ইমতিয়াজ আলম প্রমুখ।

কম্পাস এর প্রতিষ্ঠাতা ইমতিয়াজ আলম বলেন, ‘মেরাথনে ৮৯ জন পুরুষ ও  ১১ জন নারীও অংশ নেন। এর মধ্যে ৬০ থেকে ৭০ বছর বয়সী বেশ কয়েকজন নারী-পুরুষ ছিলেন। এদের মধ্যে ৬২ বছর বয়সী আমেরিকান নারী রন্ডি এন ডরশন ট্রেইল ভ্রমণে পারদর্শিতায় নারী হিসেবে ১ম স্থান লাভ করেন।  আর ছেলেদের মধ্যে রংপুরের সাজ্জাদ হোসেন প্রথম স্থান লাভ করেছেন।’ 

ট্রেইল ভ্রমন শেষে এভারেস্ট বিজয়ী নিশাত মজুমদার বলেন, ‘এটিই বাংলাদেশের দীর্ঘতম ট্রেইল ভ্রমন। এর আগে এক সাথে ২২ কি:মি: পর্যন্ত ট্রেইল ভ্রমন করা হয়েছিল। ২০১৮ ও ১৯ সালে বান্দরবনে দুটি হাফ ট্রেইল মেরাথন অনুষ্ঠিত হয়েছিল।’

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশ নেয়া সমশেরনগরের বাসিন্দা প্রাক্তন কারা মহাপরিদর্শক অব. মেজর জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন জানান, ‘যুব সমাজকে মাদকমুক্ত করতে, সুস্থ্য সবল ও স্বাস্থ্য সচেতন করতে পাহাড়ি দুর্গম পথে এই ট্রেইল মেরাথনের আয়োজন করা হয়েছিল। তাছাড়া কোনো বাধাই আর বাধা নয়, চেষ্টা করলে সব বাধাই অতিক্রম করা যায়। এই ভাবনা যুব সমাজের মনে জাগাতেও এ উদ্যোগ ছিল।’ এসময় তিনি আয়োজকদের ধন্যবাদ জানান।

এ ব্যাপারে সমশেরনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জুয়েল আহমেদ জানান, ‘দেশের প্রথম ট্রেইল মেরাথন আমার এলাকায় হওয়ায় আমরা ইতিহাসের অংশ হলাম। এতে এলাকার যুবসমাজ মেরাথনে উৎসাহিত হবে।’

এআই/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি