ঢাকা, বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯, || কার্তিক ২ ১৪২৬

Ekushey Television Ltd.

দেশের ৮০ ভাগ শিক্ষার্থীরা শারীরিক পরিশ্রম করতে চায় না: ইউনিসেফ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৫ ২৮ সেপ্টেম্বর ২০১৯

বাংলাদেশের ৮০ ভাগ কিশোর-কিশোরীরা শারীরিকভাবে পরিশ্রমী না। এ কারণে সামান্য হাটাহাটি করলেই ক্লান্ত হয়ে পড়ে তারা। দিনের অধিকাংশ সময়ই মোবাইল ডিভাইস ও ইন্টারনেটে ব্যস্ত থাকায় তারা শারীরিক ও মানসিকভাবে সক্ষমতা হারাচ্ছে বলে তরুণরা। 

রাজধানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কিশোর-কিশোরীদের নিয়ে এক অনুষ্ঠানে ইউনিসেফের স্বাস্থ্য বিশেষজ্ঞ এ এস এম সায়েম বলেন, সরকারি সংস্থা ও বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে কিশোর কিশোরীদের জন্য অনেক ধরনের প্রোগ্রাম নেয়া হয়েছে, এ বিষয় সম্পর্কে অনেকের কাছে তথ্য না থাকায়, কার্যকর ফলাফল পাওয়া যাচ্ছে না। নির্ধারিত  কেন্দ্রে গিয়ে তরুণ-তরুণীদের জটিল সমস্যা নিয়ে আলাপ করার আহ্বান জানিয়েছেন তিনি। 

এসময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ অধিদপ্তরের মঞ্জুর হোসেন বলেন, শুধু একটি জেলার কিশোরীদের স্যানিটারি ন্যাপকিন কেনার জন্যই ২০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। কিশোর-কিশোরীদের মানসিক ও শারীরিক বিকাশে সরকার এখন আন্তরিক। সারাদেশে প্রায় তিনশোর বেশি কেন্দ্র আছে যেখানে প্রজনন স্বাস্থ্য নিয়ে কাজ করছে কর্মকর্তারা। তাই সমস্যার সমাধান পেতে কিশোর-কিশোরীদের সেখানে যাওয়ার অনুরোধ জানিয়েছেন তিনি। 

আর এইচ স্টেপ এর আয়োজনে এ অনুষ্ঠানে অংশ নয় বিশ্বের বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা। বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও এ আলোচনায় অংশগ্রহণ করেন। তাদের নানা রকম সমস্যার কথা তুলে ধরেন। তবে সবার দাবি ছিল, তাদের পিতামাতাদেরকে নিয়ে আলাদা অনুষ্ঠান করা হোক, যেখানে কিশোর-কিশোরীদের সমস্যা ও সমাধান নিয়ে অভিভাবকদের সাথে কথা বলবেন বিশেষজ্ঞরা।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি