ঢাকা, শনিবার   ১১ এপ্রিল ২০২০, || চৈত্র ২৮ ১৪২৬

Ekushey Television Ltd.

দেশে বাড়ছে হেলিকপ্টারের ব্যবহার

রফিকুল বাহার, চট্টগ্রাম

প্রকাশিত : ২২:১০ ৭ মার্চ ২০২০ | আপডেট: ২২:৫১ ৭ মার্চ ২০২০

দেশের অভ্যন্তরে ব্যক্তিগত হেলিকপ্টারের ব্যবহার দিন দিন বাড়ছে। কারখানা পরিদর্শন, জরুরি মিটিংয়ে যোগ দেয়া ও পারিবারিক কাজে ছোট আকারের এ আকাশযানের ব্যবহার হচ্ছে। মূলত শিল্পপতি, ধনাঢ্য ব্যবসায়ী ও রাজনীতিবিদরা কিনে ও ভাড়ায় হেলিকপ্টার ব্যবহার করে থাকে।

যানজটের ঝামেলা এড়াতে, সময়ের সর্বোচ্চ সদ্ব্যবহার করতে হেলিকপ্টার ব্যবহার করতে হচ্ছে ব্যবসায়ী শিল্পপতিদের। মূলত গত ১৫ বছর থেকে এর ব্যবহার বেড়েছে বলে জানান তারা।

চার সিটের একটি হেলিকপ্টারের মূল্য ২০ থেকে ২৫ কোটি টাকা খরচ পড়ে। ঢাকা-চট্টগ্রাম দূরত্বে একটি হেলিকপ্টারের আসা-যাওয়ার খরচ পড়ে আনুমানিক ২ লাখ টাকা। সময় লাগে ৪০ থেকে ৫০ মিনিট আর জ্বালানি খরচ লাগে ১ লাখ টাকার। দূরত্ব ও সময়ের হিসাব অনুযায়ী ভাড়া কমবেশি হয়ে থাকে।

এ প্রসঙ্গে নিজের অভিজ্ঞতার কথা বলতে গিয়ে পিএইচপি ফ্যামিলির পরিচালক সোহেল বলেন, ‘চট্টগ্রামের জিইসি কনভেনশন সেন্টার থেকে ফেনীর কারখানা যেতে সময় লাগে মাত্র ২০ মিনিট। গাড়িতে গেলে লাগে পৌনে দুই ঘণ্টা। যদি গাড়িতে যাতায়াত করি তাহলে পুরোদিন নষ্ট হয়ে যায়। হেলিকপ্টারে গেলে অনেক কাজ করা যায় একসাথে এবং সময়ও বাঁচে। হেলিকপ্টার এখন বিলাসিতা নয়, প্রয়োজনীয়তাও।’

দেশের অন্যতম শিল্পপ্রতিষ্ঠান মেঘনা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা কামাল তার গুলশানের বাসা থেকে হেলিকপ্টারে চড়ে ঢাকা বিমান বন্দর থেকে কারখানা যেতে হেলিকপ্টার ব্যবহার করেন। সাধারণত গাড়ি ব্যবহার করতে গেলে যেখানে দুই ঘণ্টা লাগে, সেখানে হেলিকপ্টারে লাগে ১৫ মিনিট।

আবুল খায়ের গ্রুপের পরিচালকরাও তাদের কারখানা পরিদর্শনের জন্য নিয়মিত হেলিকপ্টার ব্যবহার করে থাকেন। মুন্সিগঞ্জ, লাকসাম, চট্টগ্রামের বিভিন্ন ফ্যাক্টরিতে যান হেলিকপ্টারে চড়ে।

দেশের আরেক শিল্পপ্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তাদের খুলনা ও চট্টগ্রামের বিভিন্ন প্রজেক্ট পরিদর্শনে হেলিকপ্টার ব্যবহার করে থাকেন। একইভাবে পারটেক্স গ্রুপের পরিচালকরাও ব্যবহার করেন হেলিকপ্টার।

সিকদার গ্রুপ ও ন্যাশনাল ব্যাংকের পরিচালকদের মালিকানাধীন ‘আর অ্যান্ড আর’ তিনটি হেলিকপ্টার রয়েছে। নিজেদের কাজের পাশাপাশি তাদের এ হেলিকপ্টারগুলো ব্যবহার করে থাকেন।

নোয়াখালীর সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরীও ঢাকা থেকে জরুরি কাজে নোয়াখালী আসতে হেলিকপ্টার ব্যবহার করেন। তার গ্রামের বাড়ি হেলিকপ্টার নামার উপযোগী করে বানানো হয়েছে। #

লেখক: আবাসিক সম্পাদক, চট্টগ্রাম, একুশে টেলিভিশন লিমিটেড

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি