ঢাকা, শুক্রবার   ১৪ আগস্ট ২০২০, || শ্রাবণ ৩০ ১৪২৭

Ekushey Television Ltd.

ধামইরহাটে আউশ ধানের কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ১৭:২৯ ১২ জুলাই ২০২০

নওগাঁর ধামইরহাটে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার দুপুর ১২টায় হাটনগর ব্র্যাক স্কুলের হলরুমে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় আউশ ধান বীজ ব্লকের মাঠ দিবস অনুষ্ঠিত হয়। 

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে এ মাঠ দিবসের আলোচনা সভায় সভাপতিত্ব করেন ধামইরহাট পৌর সভার কাউন্সিলর কৃষক মো. আব্দুল হাকিম। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও কৃষকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সেলিম রেজা। অন্যদের মাঝে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মো. আসাদুজ্জামান, উপসহকারী কৃষি কর্মকর্তা মো. মাইনুর ইসলাম, কৃষক মো. আবু সাঈদ প্রমুখ। 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেলিম রেজা বলেন, ‘এবার ধামইরহাট উপজেলায় প্রায় ৪ হাজার হেক্টর জমিতে আউশ ধান চাষ করা হয়েছে। অধিকাংশ জমিতে ব্রি-ধান-৪৮ এবং ৮২ জাতের ধান রোপন করা হয়েছে। কৃষি বিভাগ থেকে ৭৫০ জন কৃষককে ইতোমধ্যে আউশ প্রণোদনা হিসেবে প্রত্যেক কৃষককে ৫ কেজি ধান বীজ, ২০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার প্রদান করা হয়েছে।

এছাড়া ১০ জন কৃষককে আউশ প্রদর্শনী দেয়া হয়েছে। প্রদর্শনীভুক্ত প্রত্যেক কৃষক ৫ কেজি ধানবীজ, ১৮ কেজি ইউরিয়া, ৫ কেজি টিএসপি, ৮ কেজি এমওপি, ৫ কেজি জীপসাম ও ৬শ গ্রাম দস্তা প্রদান করা হয়েছে। এছাড়া ধান গাছ পরিচর্যার জন্য প্রত্যেক কৃষকের মোবাইল ফোনের মাধ্যমে ১ হাজার টাকা দেয়া হবে।

এআই//এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি