ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৬ ১৪২৭

Ekushey Television Ltd.

নওগাঁয় হাঁসাইগাড়ী বিলে দর্শনার্থীদের প্রবেশ নিষেধ

নওগাঁ প্রতিনিধিঃ

প্রকাশিত : ১৮:২০ ৭ আগস্ট ২০২০

নওগাঁ সদর উপজেলার হাঁসাইগাড়ী বিলের মাঝ দিয়ে বয়ে যাওয়া রাস্তাটি ঝুকিপূর্ণ হওয়ায় অনির্দিষ্টকালের জন্য দর্শনার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে উপজেলা প্রশাসন। এছাড়া ভারী যানবাহন চলাচলেও নিষেধ করা হয়েছে। শুক্রবার সকাল থেকে নওগাঁ সদর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জানাগেছে, সদর উপজেলার প্রত্যান্ত এলাকা হাঁসাইগাড়ী বিল। বিলের মাঝ দিয়ে এঁকেবেঁকে বয়ে গেছে পাকা রাস্তা। এ রাস্তাটি সদর উপজেলার হাঁসাইগাড়ী ও দুবলহাটি ইউনিয়নকে যুক্ত করেছে। দুবলহাটি ইউনিয়নের গোয়ালি খামারবাড়ি থেকে হাঁসাইগাড়ী ইউনিয়নের কাটখৈর পর্যন্ত বিলের মাঝে প্রায় আট কিলোমিটার রাস্তা।

বছরের অধিকাংশ সময় এ বিলে পানি থাকে। বর্ষা মৌসুমে বিলে পানি জমে টইটুম্বুর হয়ে এক অসাধারন মনোমুগ্ধকর পরিবেশে সৃষ্টি হয়েছে। বাতাসে পানির ছলাৎ ছলাৎ ঢেউ এসে পাকা রাস্তার ব্লুকে আছড়ে পড়ছে। কোরবানির ঈদকে ঘিরে মানুষ মনের প্রশান্তি পেতে উন্মুক্ত এ স্থানে ছুটে আসছেন। তবে বিলের মাঝে রাস্তাটি হওয়ায় এবছর অনেকটা দেবে নিচু হয়ে গেছে। এতে করে অনেক জায়গায় পাকা রাস্তা পর্যন্ত পানি উঠেছে।

এছাড়া অনেক জায়গায় ব্লক সরে গিয়ে ভেঙে গেছে। এছাড়া গত দুইদিন থেকে বাতাসের কারণে বিলে পানির ঢেউ বৃদ্ধি পেয়েছে। এতে ঢেউ এর কারনে রাস্তাটি ভেঙে যাওয়ায় অনেকটা ঝুঁকিপূর্ন হয়ে পড়েছে। ঝুঁকিপূর্ন স্থানে বাঁশ পুতে ও দল দিয়ে
আটকানোর চেষ্টা করা হচ্ছে। বাতাসে বৃহস্পতিবার বিলে ৫টি ইঞ্জিন চালিত নৌকা ডুবে গেলেও কোন হতাহতের ঘটনা ঘটেনি।
সদর আসনের সাংসদ ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, নওগাঁ এলজিএডি নির্বাহী প্রকৌশলী মাকসুদুল আলম, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব রফিকুল ইসলাম রফিক, উপজেলা নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিন, উপজেলা প্রকৌশলী ইমতিয়াজ জাহিরুল হক সহ স্থানীয় জনপ্রতিনিধিরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। দূর্ঘটনা এড়াতে দর্শনার্থীদের আনাগোনা বন্ধ ও ভারী যানবাহন চলাচলে নিষেধ করা হয়েছে। এছাড়া বিলের পানি কমতে আত্রাই উপজেলার নলামারা কয়েকটি স্লুইচগেট খুলে দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

হাঁসাইগাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল জলিল (সুইট) বলেন, বাতাসের কারণে গত দুইদিন থেকে বিলে ঢেউ শুরু হয়েছে। ঢেউগুলো রাস্তায় এসে আছড়ে পড়ছে। ব্লকগুলো সরে যাচ্ছে। এতে করে গোয়ালির কাছে দ্বিতীয় ব্রিজের পাশে প্রায় আধা কিলোমিটার রাস্তা দুই পাশে ভেঙে গেছে। বাঁশ পুতে ও কচুরিপানা দিয়ে রাস্তা আটকানোর চেষ্টা করা হচ্ছে।

নওগাঁ সদর উপজেলা নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিন বলেন, ওই রাস্তা দিয়ে যারা নিয়মিত যাতায়াত এবং হালকা গাড়ি চলত শুধু তারাই যেতে পারবেন। তবে দর্শনার্থী ও মালবাহী ভারী যানবাহন চলাচলে নিষেধ করা হয়েছে। এ বিলের সাথে সম্পৃক্ত আত্রাই উপজেলার কয়েকটি স্লুইচ গেট খুলে দেয়া হবে।

নওগাঁ সদর আসনের সাংসদ ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন বলেন, জরুরীভাবে রাস্তাটি সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া গাইডওয়াল নির্মাণসহ পর্যায়ক্রমে সৌন্দর্য বর্ধনের পরিকল্পনা গ্রহন করা হয়েছে।

আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি