ঢাকা, শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১১ ১৪২৭

Ekushey Television Ltd.

নাট্যাচার্য সেলিম আল দীনের ১২তম প্রয়াণ দিবস পালিত

জাবি সংবাদদাতা

প্রকাশিত : ২০:৩৮ ১৪ জানুয়ারি ২০২০

‘এইতো আমি শিল্প নিখিলে দ্বৈত-অদ্বৈতের মিলে’ স্লোগানে নানা কর্মসূচির মধ্যে দিয়ে নাট্যাচার্য সেলিম আল দীনের ১২ম প্রয়াণ দিবস পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ।

বুধবার সকাল সাড়ে দশটায় পুরাতন কলা ভবন থেকে স্মরণ শোভাযাত্রা বের করে অধ্যাপক সেলিম আল দীনের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দুদিনব্যাপী কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

উদ্বোধনকালে উপাচার্য বলেন, সেলিম আল দীনের নাটকের বিষয় বৈচিত্র ব্যাপক। বাংলা নাটক তাঁর হাতে ঋদ্ধ হয়েছে। সেলিম আল দীনকে জানতে নিয়মিত তাঁর নাটক চর্চা করতে হবে। স্মরণযাত্রায় অন্যান্যদের মধ্যে নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, দেশের সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিবর্গ, সেলিম আল দীনের আত্মীয়-স্বজন প্রমুখ অংশগ্রহণ করেন। 

সেলিম আল দীনের সমাধিতে আরও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বাংলাদেশ গ্রামথিয়েটার, ঢাকা থিয়েটার, সেলিম আল দীন ফাউন্ডেশন, তালুকনগর থিয়েটার, স্বপ্নদল ঢাকা, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাহাঙ্গীরনগর থিয়েটার, বাংলাদেশের পুতুল নাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র, ছাত্র-শিক্ষক কেন্দ্র, নাটক সংসদ, কলমা থিয়েটার, ভোর হোল, শহীদ টিটু থিয়েটারসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের শিল্পী ও কলাকুশলীবৃন্দ।

এরপর দিবসটি উপলক্ষে বেলা সাড়ে ১০টায় পুরাতন কলাভবনে ‘বারীণ ঘোষের ক্যামেরায় সেলিম আল দীন’ শিরোনামে আলোকচিত্র প্রদর্শনী, বেলা ১১টায় নাটক ও নাট্যতত্ত বিভাগের ছাত্র-ছাত্রীদের পরিবেশনায় নাটকের গান, বেলা সাড়ে বারোটায় ‘সেলিম আল দীন ও এই যে আমি: অন্তরঙ্গ সংলাপ’ শিরোনামে মুক্ত আলোচনা এবং দুপুর আড়াইটায় মৃৎমঞ্চে ঝন্টু বয়াতী ও তার দলের পরিবেশনায় গাজীর গান অনুষ্ঠিত হয়েছে।

আগামীকাল সন্ধ্যা সাড়ে ৬টায় জহির রায়হান মিলনায়তনের ৩ নম্বর ল্যাবে মঞ্চস্থ হবে শুভাশিস সিনহার রচনায় নাটক ‘দহনদয়িতা’।

এছাড়া আজ আয়োজনের দ্বিতীয় দিন দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবনে ‘চলচ্চিত্র ও কথকতা: যৈবতী কন্যার মন’ বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হবে। এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের থিয়েটার ল্যাবে মঞ্চস্থ হবে ‘সোহরাব-রুস্তম’ নাটক।

উল্লেখ্য, সেলিম আর দীনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শরীয়ত বয়াতীর অবিলম্বে মুক্তির দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে মানববন্ধন করেছে বাংলাদেশ গ্রামথিয়েটার। এসময় বিভিন্ন নাট্যব্যক্তিত্ত শরীয়ত বয়াতীর অবিলম্বে মুক্তির দাবিতে মানববন্ধনে বক্তব্য রাখেন।

কেআই/এসি
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি