ঢাকা, বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

নাব্যতা সংকটে আজ বসেনি পদ্মা সেতুর ৩৫তম স্প্যান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৬ ৩০ অক্টোবর ২০২০

নাব্যতা সংকটের কারণে আজ বসানো হচ্ছে না পদ্মা সেতুর ৩৫তম স্প্যান। পূর্বনির্ধারিত সিডিউল অনুযায়ী শুক্রবার সেতুর মাওয়া প্রান্তে ৮ ও ৯ নম্বর পিয়ারের ওপর ৩৫তম স্প্যানটি বসানোর পরিকল্পনা ছিলো।

তবে নাব্যতা সংকট কেটে গেলে আগামীকাল ৩১ অক্টোবর অথবা আগামী ১ নভেম্বর স্প্যানটি বসানো হতে পারে। পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, পূর্বনির্ধারিত সিডিউল অনুযায়ী শুক্রবার স্প্যানটি বসানোর পরিকল্পনা ছিলো। এতে দৃশ্যমান হতো মূল সেতুর ৫ হাজার ২৫০মিটার। তবে নির্ধারিত স্থানে অনেক পলি জমেছে। সাধারণ সময় সেখানে ৭০-৮০ ফিট গভীরতা থাকে কিন্তু বর্তমানে গভীরতা রয়েছে ৬-৭ ফুট। পানির এত কম গভীরতায় ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতা সম্পন্ন স্প্যানটি আনা সম্ভব হয়নি।

উল্লেখ‌্য, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে পদ্মা সেতুর কাঠামো। সেতুর ওপরের অংশে যানবাহন ও নিচ দিয়ে চলবে ট্রেন।
এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি