ঢাকা, সোমবার   ২০ জানুয়ারি ২০২০, || মাঘ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

নিউইয়র্কে মাহবুবুল হক শাকিলকে স্মরণ 

আব্দুল হামিদ, নিউ ইয়র্ক 

প্রকাশিত : ১৮:১৩ ৯ ডিসেম্বর ২০১৯

নিউইয়র্কে প্রয়াত কবি মাহবুবুল হক শাকিলের তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক স্মরণসভার আয়োজন করা হয়। ‘অনিকেত আমি ঠিকানা জানি না' শীর্ষক এ অনুষ্ঠানে মাহবুবুল হক শাকিলকে নিয়ে স্মৃতিচারণ করা হয়। শুক্রবার নিউইয়র্কের জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজা মিলনায়তনে এ স্মরণসভায় তাকে নিউইয়র্কের বন্ধু ও সুহৃদরা স্মরণ করলেন। 

এ সময় বক্তারা বলেন, শাকিল ছিলেন একজন সফল রাজনীতিবিদ এবং সুলেখক। স্বভাব কবি হিসেবেও তিনি কবিতায় প্রেম, দ্রোহ ও মানবিকতাকে তুলে ধরেছেন । তার মধ্যে ছিল মানবিক গুণাবলীর সমাহার ছিল।

অনুষ্ঠানের অন্যতম আয়োজক লেখক ও অ্যাক্টিভিস্ট কামাল হোসেন মিঠুর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, মুহাম্মদ ফজুলুর রহমান, রাজনীতিবিদ শরাফ সরকার, প্রয়াত শাকিলের রাজনৈতিক সহকর্মী শৈবাল তালুকদার, ব্যবসায়ী আব্দুল কাদের মিয়া, সংস্কৃতিকর্মী মোশাররফ হোসেন, ঢাকার গণজাগরণ মঞ্চের জাকির হোসেন রনি, নারীনেত্রী অধ্যাপক হুসনে আরা বেগম, সাবেক ছাত্রলীগ নেতা জাহাঙ্গীর এইচ মিয়া, নীরা কাদরী প্রমুখ।

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন চন্দন চৌধুরী, শাহ মাহবুব ও শহীদ উদ্দিন। মাহবুবুল হক শাকিলের কবিতা পাঠ করেন মুমু আনসারী, সাবিনা নীরু ও গোপন সাহা।

উল্লেখ্য, মাহবুবুল হক শাকিল ছাত্রজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এফ রহমান হল ছাত্রলীগের জি এস এবং কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি ও সাংগঠনিক সম্পাদক ছিলেন। কর্মজীবনে সর্বশেষ তিনি অতিরিক্ত সচিবের মর্যাদায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী ছিলেন। রাজনীতির পাশাপাশি তিনি লেখালেখি করতেন। তার প্রকাশিত বইগুলো হলো ‘খেরোখাতার পাতা থেকে’‘মন খারাপের গাড়ী' ও‘জলে খুঁজি ধাতব মুদ্রা’উল্লেখযোগ্য। পৈত্রিক নিবাস ময়মনসিংহ হলেও শাকিলের জন্ম ১৯৬৮ সালের ২০ ডিসেম্বর টাঙ্গাইলে। মাহবুবুল হক শাকিল ২০১৬ সালের ৫ ডিসেম্বর অকালে মারা যান। মৃত্যুর ১৬ ঘণ্টা আগে তার ফেসবুকে একটি কবিতা লিখে স্ট্যাটাস দিয়েছিলেন তিনি।

কেআই/আরকে

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি