Ekushey Television Ltd.

নিয়ম রক্ষার ম্যাচে পরীক্ষা দিবে বাংলাদেশ

প্রকাশিত : ১৩:২৫ ১৫ মে ২০১৯ | আপডেট: ১৩:৩২ ১৫ মে ২০১৯

ওয়েস্ট ইন্ডিজকে দুবার হারিয়েছে বাংলাদেশ। এর মধ্যেই ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উঠে গেছে টিম টাইগার। আজকের ম্যাচটা টাইগারদের জন্য তাই অনেকটা নিয়ম রক্ষার। কিন্তু বিশ্বকাপের দ্বারপ্রান্তে আয়ারল্যান্ড ম্যাচ তো আর আয়েশে ডাবলিনের দৃষ্টিনন্দন পার্কে নির্ভার হেঁটে বেড়ানো নয়। এ ম্যাচেরও গুরুত্ব অনেক।

আয়ারল্যান্ড ম্যাচ যে মামুলি ‘পুশওভার’ হবে না, এমন মনে করছেন দলের সবাই। গত পরশু ম্যালাহাইডে ক্যারিবীয়দের বিপক্ষে আরেকটি অনায়াস জয়ের পর মাশরাফিই বলছিলেন, ‘এমন উইকেটে আইরিশদের হারানো এত সহজ হবে না।’ অভ্যস্ত মাঠের কন্ডিশন সব দলই সর্বোচ্চ সদ্ব্যবহার করতে জানে। তার ওপর আয়ারল্যান্ড ক্রিকেটের আদি ব্যাকরণ বই খুলে খেলে। তাতে ধরেই নেওয়া যায় যে ক্যারিবীয়দের মতো উচ্চাভিলাষী ক্রিকেট স্বাগতিকরা খেলবে না। শুরুতে সতর্ক থেকে ইনিংসের শেষ দিকে ঝাঁপাবে রানের জন্য।

বাংলাদেশের স্পিন আক্রমণ আইরিশদের জন্যও ঝামেলার হবে। তবে ব্যাটিং নয়, তাদের হতাশ করেছে বোলিং। গত ম্যাচে ৩২৭ রান করে হেরে যাওয়ার হতাশা আছে। আয়ারল্যান্ড তাই বোলিং আক্রমণে পরিবর্তন আনার কথা ভাবছে। ঘরের মাঠে ফাইনালে উঠতে না পারার হতাশা অন্তত একটি জয় দিয়ে হলেও ভুলতে চায় তারা।

যদিও আজ বাংলাদেশের একাদশে বড় কোনো পরিবর্তন ঘটার সম্ভাবনা নেই। তবে টিম ম্যানেজমেন্ট হয়তো ভাবছে অধিনায়ককে বিশ্রাম দিয়ে রুবেল হোসেনের ফিটনেসের সবশেষ আপডেট নিয়ে নিতে। টানা দুই ফিফটিতে বিশ্বকাপে তামিমের ওপেনিং সঙ্গী হওয়ার জোরালো দাবি তুলে ফেলা সৌম্য সরকারের পরিবর্তে আজ হয়তো ম্যাচ প্র্যাকটিসের সুযোগ পাবেন লিটন কুমার দাশ। এর বাইরে একাদশে পরিবর্তন নিয়ে গভীর কোনো আলোচনা নেই কোথাও।

ডাবলিনে প্রস্তুতি ম্যাচের পর থেকে যা যা ঘটছে তার প্রায় সবই ভালো বাংলাদেশের জন্য। তামিমের আপাতত একজন সঙ্গী সৌম্য সরকারের মাঝে খুঁজে পেয়েছে বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজের ‘ইংলিশ কন্ডিশনে’ বোলিং সামর্থ্য নিয়ে সংশয় ছিল অনেকের। তবে ত্রিদেশীয় সিরিজে ক্যারিবীয়দের বিপক্ষে দুই ম্যাচে মানসিক সেই চাপ থেকে মুক্তি দিয়েছেন মিরাজ। একই দলের বিপক্ষে সবশেষ ম্যাচে মুস্তাফিজুর রহমানের নৈপুণ্যও আশাজাগানিয়া। আজকের ‘আনুষ্ঠানিক’ ম্যাচ কিংবা ত্রিদেশীয় সিরিজের ফাইনাল থেকে শুরু করে বিশ্বকাপের আগে ভারত ও পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ‘ফাইন টিউনিং’ সেরে নিতে চায় বাংলাদেশ।

টুর্নামেন্টের ফাইনাল এরই মধ্যে নিশ্চিত করেছে বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজ। এখন পর্যন্ত টুর্নামেন্টে অপরাজিত রয়েছে বাংলাদেশ। আইরিশদের বিপক্ষে নিয়ম রক্ষার ম্যাচ হলেও মাশরাফিদের লক্ষ্য অপরাজিত থেকে শিরোপার মঞ্চে খেলতে নামা। তাই স্বাগতিকদের বিপক্ষে কিছুটা চ্যালেঞ্জ থাকবে ম্যাচ জিতার জন্য। দু’দলের প্রথম ম্যাচটি বৃষ্টির কারনে পরিত্যক্ত হয়। পয়েন্ট ভাগভাগি হয় বাংলাদেশ-আয়ারল্যান্ডের মধ্যে।

বর্তমান ফর্ম, দলীয় শক্তি এবং পরিসংখ্যান সবকিছুই বাংলাদেশের পক্ষে। ৯ বার মুখোমুখির বিপরীতে বাংলাদেশের জয় ৬ ম্যাচে। একটা ম্যাচে ফলাফল হয়নি আর বাকি দুই ম্যাচ জিতেছে আইরিশরা।

তবে আজ যেহেতু নিয়ম রক্ষার ম্যাচ, তাই টিম টাইগার কিছুটা পরীক্ষা নিরীক্ষা করে নিবে নিজেদের এটা বলাই যেতে পারে।

এসএ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি