ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০, || কার্তিক ৬ ১৪২৭

Ekushey Television Ltd.

নোয়াখালীতে দুর্ভোগে ৫ হাজার পরিবার (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০২ ২৪ সেপ্টেম্বর ২০২০

নোয়াখালীর হাতিয়ায় প্রবল বন্যায় বেড়িবাঁধ ধসে ভেঙ্গে গেছে ঘরবাড়ি। ভিটেমাটি যা ছিল মেঘনায় তাও বিলীন হয়েছে। এখন বন্যার পানি নেমে গেলেও চরম দুর্ভোগে উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের ৫ হাজার পরিবার।

যারা অর্থের অভাবে ঘরবাড়ি মেরামত করতে পারছেন না। একদিকে করোনা অন্যদিকে বন্যা, এমতাবস্থায় আয়-রোজগারহীন পরিবারগুলো দিনযাপন করছেন খোলা আকাশের নিচে। 

খোঁজ নিয়ে দেখা যায়, বিচ্ছিন্ন এই দ্বীপ উপজেলায় প্রায় ৮ লাখ মানুষের বসবাস। এর মধ্যে নিঝুম দ্বীপ, হরণী, চানন্দী, সুখচর ও সোনাদিয়া ইউনিয়নের ২০টি গ্রামের মানুষ এখন আশ্রয়হীন। টাকার অভাবে অনেকে বাড়িঘর মেরামত করতে পারছেন না। কেউবা ঋণ নিয়ে বাড়ির কাজ করছেন।  

ভুক্তভোগীরা জানান, ‘রাস্তাঘাট ও ঘরবাড়ি কিছুই নেই। কোনমতে জোরাতালি দিয়ে খোলা আকাশের নিচে দিন পার করছি। অর্থ সংকট না থাকলে অনত্র চলে যাওয়া যেত। এখন সরকারের সহযোগিতা ছাড়া আমাদের আর কোন উপায় নেই।’

বেড়িবাঁধ না থাকায় প্রতিবছর এভাবে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে বলেও জানান ক্ষতিগ্রস্তরা। 

এ অবস্থায় সরকারের পাশাপাশি বিত্তবানদেরও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধি। 

আর ক্ষতিগ্রস্তদের অনেককেই বিভিন্ন প্রকল্পের মাধ্যমে গৃহ নির্মাণের আশ্বাস দিয়েছেন হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রেজাউল করিম। 

তিনি বলেন, ‘আমরা জানি মুজিববর্ষ উপলক্ষে গৃহহীনদের সরকার ঘর নির্মাণ করে দিচ্ছে। এ প্রকল্পে ভুক্তভোগীদের জন্য ঘর নির্মাণ করে দেয়া হবে।’

এআই//এমবি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি