ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

পরীক্ষার প্রস্তুতিতে যে অভ্যাসগুলো ত্যাগ জরুরি

প্রকাশিত : ১২:৪০ ১১ জুলাই ২০১৯

আপনি কত সময় বই নিয়ে বসে থাকলেন সেটা নয়, কতটা মনোযোগ দিয়ে আপনি পড়াটা শেষ করলেন সেটাই গুরুত্বপূর্ণ। আপনাকে জানতে হবে কার্যকরী পড়ার কৌশল। শুধু ভালো পড়লেই হবে না, আপনাকে পরীক্ষাও ভালো দিতে হবে।

ভালভাবে পরীক্ষা দেয়ার জন্য যেমন অনেক প্রস্তুতি নিতে হচ্ছে তেমনি এর সঙ্গে কিছু অভ্যাগত দিকও পরিবর্তন জরুরি। তবেই আপনার পরীক্ষা ভালো হবে।

এবার জেনে নেই যে অভ্যাসগুলো ত্যাগ করা জরুরি :

১. পরীক্ষা নিয়ে টেনশন করে সময় নষ্ট করা। এত পড়া কখন পড়ব! ভাবতে ভাবতে সময় পার করা। এভাবে টেনশনে না করে শান্ত মনে পড়তে থাকুন।

২. ‘আমি সব পারি, পরীক্ষার আগে একবার দেখলেই হবে’ বা ‘বানিয়ে বানিয়ে লিখব’ এমন আশাবাদ অনেকের মনেই এসে থাকে। এমন কল্পনা বাদ দিয়ে বাস্তবে আসুন।

৩. এবার কোনো রকমে পরীক্ষাটা দেই, পরের বার ভালোভাবে পড়ব-সান্ত্বনার এ ধরনের দুষ্টচক্র তৈরি হয় অনেকে ক্ষেত্রে। এই দুষ্টচক্রে না জড়িয়ে পরীক্ষার প্রস্তুতি নিন।

৪. সব পড়ার দরকার কী? স্মার্টরা সব না পড়ে সাজেশন দেখে বেছে বেছে পড়ে- এই ভ্রান্ত ধারণায় আক্রান্ত হওয়া। পরীক্ষার আগের দিন পর্যন্ত শর্ট সাজেশনের অপেক্ষায় থাকাও একটি ভ্রান্ত ধারণা। এই ধারণাগুলো আপনার পরীক্ষায় ভাল ফলাফল বয়ে আনবে না। তাই এগুলো বাদ দিয়ে জ্ঞান বাড়াবার চেষ্টা করুন।

৫. অন্যেরা কেমন করছে এ নিয়ে অনেক সময় ভাবতে থাকেন। আপনার পরীক্ষার ফলাফল নির্ভর করবে আপনার যথাযথ প্রস্তুতির ওপর। অন্যের কথা ভেবে লাভ নেই।

৬. অনেকেই পরীক্ষার আগমুহূর্তে হুড়মুড় করে সব রিভাইজ করতে যান। তাতে হিতেবিপরীত হয়। সব কিছুই গুলিয়ে যাবার সম্ভাবনা থাকে।

৭. মিডটার্ম বা ইনকোর্স পরীক্ষা কোনো ব্যাপার না। কোনো রকমে দিলেই হলো। এ জাতীয় ধারণা পরবর্তীতে ক্ষতি বয়ে আনে।

৮. এতো পড়ে লাভ কী? সেই তো সেকেন্ড ক্লাসই পাব। বা বি গ্রেড পাব। এ ধারণার বশবর্তী হয়ে হতাশ হওয়া। কেন হতাশ হবেন? এ ক্লাস পাবার চেষ্টা করুন। অবশ্যই আপনি ভাল ফলাফল পাবেন।

এএইচ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি