ঢাকা, শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২ ১৪২৬

Ekushey Television Ltd.

পুনরায় উন্মুক্ত হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩০ ১৬ জুলাই ২০১৯

মালয়েশিয়ায় স্থগিত হওয়া বাংলাদেশের শ্রমবাজার পুনরায় উন্মক্ত হতে যাচ্ছে বলে জানিয়েছেন দেশটির মানবসম্পদমন্ত্রী এম কুলা সেগারান। তিনি বলেন, বাংলাদেশ থেকে নতুন করে কর্মী নিয়োগের যে স্থগিতাদেশ ছিল তা খুব শিগগিরই প্রত্যাহার হতে করা হবে এবং পুনরায় বাংলাদেশি কর্মী নিয়োগের জন্য নতুন পদ্ধতি চালু করবে মালয়েশিয়া। 

গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে মানবসম্পদ মন্ত্রী বলেন,‘আমি আশা করি,আমরা এক অথবা দুই মাসের মধ্যে পর্যালোচনাটি শেষ করতে পারব, যা এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে।’ খবর রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বার্নামা ও দ্য স্টার অনলাইনের।

মানবসম্পদমন্ত্রী আরও বলেন, বাংলাদেশি কর্মী নিয়োগের স্থগিতাদেশের ফলে মালয়েশিয়ার বেশ কয়েকটি প্রধান শিল্পখাত ক্ষতির সম্মুখীন হয়েছে। বিশেষ করে কৃষি (রোপণ) ও নির্মাণ শিল্প। এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার মাধ্যমে ক্ষয়ক্ষতি কমিয়ে আনার প্রত্যাশা করছেন তিনি।

গত বছরের ১ সেপ্টেম্বর থেকে বাংলাদেশি কর্মী নিয়োগের আগের পদ্ধতি (এসপিপিএ) বাতিল করে দেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ।

এসপিপিএ পদ্ধতিতে পূর্ববর্তী সরকার অনুমোদিত মানবসম্পদ সরবরাহকারী শুধুমাত্র ১০টি প্রতিষ্ঠান মালয়েশিয়ায় কর্মী পাঠাতে পারত। সে পদ্ধতিতে ব্যাপক দুর্নীতির তথ্য দেন ডা. মাহাথির।

বর্তমানে মালয়েশিয়ায় চার লাখ বৈধ বাংলাদেশি শ্রমিক শ্রম দিচ্ছে জানিয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ গত সপ্তাহে কুয়ালালামপুরে সাংবাদিকদেরকে বলেন, ‘আগামী মাসে মালয়েশিয়ার সঙ্গে নতুন নিয়োগ পদ্ধতিতে চুক্তিতে পৌঁছানোর আশা করছে বাংলাদেশ।’

মন্ত্রী আশ্বাস দেন নতুন পদ্ধতিটি স্বচ্ছ হবে। তিনি বলেন,‘যেহেতু আগের পদ্ধতিটি বাতিল করা হয়েছে,তাই আমরা নতুন পদ্ধতি তৈরি করতে কাজ করছি। আগস্ট মাসেই এ বিষয়ে সমাধান আসতে পারে।’

উল্লেখ্য,মালয়েশিয়ায় শ্রমবাজারে বাংলাদেশি ১০ সিন্ডিকেটের ব্যাপক দুর্নীতির কারণে দেশটির বর্তমান সরকার গত বছরের ১ সেপ্টেম্বর থেকে বাংলাদেশি কর্মী নিয়োগের এই স্থাগিতাদেশ জারি করে। 

আই/কেআই

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি