ঢাকা, বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৮ ১৪২৬

Ekushey Television Ltd.

পেঁয়াজ কারসাজিতে ফেঁসে যাচ্ছেন ২৫০০ অসাধু ব্যবসায়ী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৪ ১৮ নভেম্বর ২০১৯

পেঁয়াজের দাম নিয়ে কারসাজিতে এবার ফেঁসে যাচ্ছেন ২৫০০ অসাধু ব্যবসায়ী। এরই মধ্যে এসব ‘অসাধু’ ব্যবসায়ীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব মো. জাফর উদ্দীন। সরকারের নানা উদ্যোগের ফলে নিত্যপণ্যটির বাজার ‘অতি দ্রুত’ স্বাভাবিক হয়ে আসবে বলেও আশাবাদী বাণিজ্য সচিব।

সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে পেঁয়াজ নিয়ে সাংবাদিকদের সামনে তিন মিনিটের এক সংক্ষিপ্ত বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পেঁয়াজের বাজারে টানা দেড় মাসের বেশি সময় ধরে অস্থিরতা বিরাজ করছে। এ অবস্থায় মিয়ানমারও সম্প্রতি পেঁয়াজের রপ্তানি মূল্য চার গুণ বৃদ্ধি করেছে বলে মন্তব্য করেন বাণিজ্য সচিব। এছাড়া ঘূর্ণিঝড় বুলবুলের কারণে ‘দুই এক দিন ধরে’ বাজারে পেঁয়াজের মূল্য বৃদ্ধি পেয়েছে ভাষ্য তার।

বাণিজ্য সচিব বলেন, ‘এ পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বিমানে পেঁয়াজ আমদানির উদ্যোগ গ্রহণ করা হয়। এস আলম গ্রুপের পেঁয়াজের প্রথম চালান আগামীকাল কার্গো বিমানে করে বাংলাদেশে এসে পৌঁছাবে বলে আশা করা যায়।’ জরুরি ভিত্তিতে কার্গো বিমানে করে মিশর, তুরস্ক, চীনসহ বিভিন্ন দেশ থেকে এসব পেঁয়াজ আমদানি করা হচ্ছে।

এলসি খুলে সমুদ্রপথে বিদেশ থেকে পেঁয়াজ আনতে দেড় মাসের মত সময় লেগে যাচ্ছে জানিয়ে জাফর উদ্দিন বলেন, ‘উল্লেখযোগ্য পরিমাণ পেঁয়াজের চালান এখন বাংলাদেশের পথে সাগরে রয়েছে ।’

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে বাণিজ্য মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের তদরকি অব্যাহত রয়েছে জানিয়ে সচিব বলেন, ‘এ পর্যন্ত আড়াই হাজার অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।’

বিভিন্ন জেলায় ইতোমধ্যে নতুন পেঁয়াজ বাজারে আসতে শুরু করেছে আর ঢাকাসহ সারাদেশে টিসিবির কার্যক্রমও জোরদার করা হয়েছে বলে জানান তিনি।

আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি