ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

প্রবাসীদের ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু হলো মালয়েশিয়া থেকে 

শেখ আরিফুজ্জামান,মালয়েশিয়া 

প্রকাশিত : ২৩:৩৩ ৫ নভেম্বর ২০১৯

প্রবাসীদের ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু হলো মালয়েশিয়া থেকে। বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রবাসী বাংলাদেশিদের অনলাইনে ভোটার হওয়ার সুযোগ আগামী ১২ নভেম্বর থেকে শুরু হচ্ছে। আর এ প্রক্রিয়ায় প্রথম সুযোগ পাচ্ছেন মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা।

এরই ধারাবাহিকতায় মঙ্গলবার মালয়েশিয়ার কুয়ালালামপুরস্থ আমাপাং বাংলাদেশ দূতাবাস কন্স্যুলার দপ্তরে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘প্রবাসী ভোটার নিবন্ধন কার্যক্রম’ উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

এসময় মালয়েশিয়া থেকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ ও বাংলাদেশের হাইকমিশনার মু. শহীদুল ইসলাম অনুষ্ঠানে যোগ দেন।

প্রধান অতিথি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ তার বক্তব্যের সরকারের নানামূখী উদ্যোগের কথা তুলে ধরেন। 

এ সময় তিনি মালয়েশিয়াতে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা যেন কোনো রকম হয়রানি ছাড়া দ্রুত এনআইডি কার্ড পায় সেই দিকে লক্ষ্য রাখার জন্য প্রধান নির্বাচন কমিশনারের প্রতি আহ্বান জানান।  
ইসি সূত্রে জানা গেছে, প্রবাসী বাংলাদেশিরা services.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়ে ভোটার হিসেবে নিবন্ধনের আবেদন করতে পারবেন। কেন্দ্রীয়ভাবে যাচাই-বাছাই শেষে আবেদনকারীর ছবি তোলা, ফিঙ্গারপ্রিন্ট এবং চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়া হবে।

মালয়েশিয়ার পর যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিদের জন্য অনলাইনে এই সেবা চালুর উদ্যোগ রয়েছে ইসির। পর্যায়ক্রম অন্যান্য দেশেও এ সেবা চালু হবে।  এ লক্ষ্যে ইতিমধ্যে ভোটার তালিকা বিধিমালায় প্রয়োজনীয় সংশোধনীও আনা হয়েছে।

সেখানে বলা হয়েছে, বিদেশে বসবাসরতরা সেই দেশে ইসির স্থাপিত রেজিস্ট্রেশন কেন্দ্রে গিয়ে কিংবা অনলাইনে ভোটার হওয়ার আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে আবেদনকারীকে দেশে সর্বশেষ যে এলাকায় বসবাস করেছেন বা নিজের অথবা বাবার বাড়ির ঠিকানায় ভোটার হওয়ার জন্য আবেদন করতে হবে। পরবর্তীতে তার আবেদন সেই এলাকার উপজেলা নির্বাচন কর্মকর্তার মাধ্যমে তদন্তের পর ১০ আঙুলের ছাপ, চোখের আইরিশের প্রতিচ্ছবি ও ভোটারের ছবি তুলে এনআইডি সরবরাহ করা হবে। 

এসময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনের এডিশনাল সেক্রেটারি মো. মুখলেছুর রহমান, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, যুগ্ম-সচিব ফজলুল করিম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক মো. আজিজুর রহমান এবং বিএমইটির পরিচালক মো. নুরুল ইসলাম, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, ডেপুটি হাইকমিশনার ওয়াহিদা আহমেদ, হাইকমিশনের শ্রম কাউন্সিলর মো: জহিরুল ইসলাম, কমিউনিটি নেতা জামিল হোসেন, রেজাউল করিম রেজা, মকবুল হোসেন মুকুল, ওয়াহিদুর রহমান, কামরুজ্জামান কামাল, মনিরুজ্জামান মনির, রাসেদ বাদল, এ কামাল চৌধুরী, শাহীন সরদার, দাতু কালাম, নাজমুল ইসলাম বাবুল, শাহআলম হাওলাদারসহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তা ও বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশীরা।

এসি
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি