ঢাকা, বুধবার   ১৬ অক্টোবর ২০১৯, || কার্তিক ১ ১৪২৬

Ekushey Television Ltd.

প্রবাসী শ্রমিকদের পাঁচ বছরের ইকামা ফি কমাতে যাচ্ছে সৌদি 

সৌদি আরব প্রতিনিধি

প্রকাশিত : ২৩:৪৯ ২৫ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ২৩:৫১ ২৫ সেপ্টেম্বর ২০১৯

শিল্পখাতে কর্মরত প্রবাসী শ্রমিকদের ইকামা ফি কমানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার।আগামী ৫ বছর পর্যন্ত বিভিন্ন শিল্প কারখানার প্রবাসী শ্রমিকদের ইকামা এবং বিভিন্ন ফি’তে ভর্তুকি দেবে সৌদি সরকার। দীর্ঘ অনেক বছর ধরেই ফ্যাক্টরি এবং কলকারখানা, অর্থাৎ শিল্পখাতকে উন্নত করার পরিকল্পনা নিয়ে আগাচ্ছে সৌদি সরকার এবং এ খাতকে এগিয়ে নেবার জন্য সৌদি আরবের ফ্যাক্টরি এবং কারখানাতে কাজ করার জন্য আগত প্রবাসী শ্রমিকদের ইকামা ফি কমানোর সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রীসভা।

সম্প্রতি, সৌদি আরবের মন্ত্রীসভায় আগামী ৫ বছর মেয়াদী একটি পরিকল্পনা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। এই পরিকল্পনা অনুসারে সৌদি সরকার কলকারখানায় কর্মরত শ্রমিকদের ইকামা ফি সর্বোচ্চ ২৯.৭৫ সৌদি রিয়াল ভর্তুকি দেবে।
সৌদি আরবে শিল্পখাত বর্তমানে খুব একটা উন্নত নয় এবং সৌদি সরকার সম্প্রতি তাদের ভিশন ২০৩০ পূরণের জন্য কাজ করে যাচ্ছে। এ ভিশনে অন্যান্য আরও অনেক কিছুর পাশাপাশি সৌদি আরবের অভ্যন্তরীন বিভিন্ন কারখানা এবং সম্পূর্ন শিল্প খাতকে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ অর্থনৈতিক একটি খাত হিসেবে গড়ে তোলার জন্য সরকার প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। এই ধারাবাহিকতাতেই এই খাতকে খুব দ্রুত জনপ্রিয় এবং কর্মক্ষম করে গড়ে তোলার জন্যই সৌদি সরকারের এ সিদ্ধান্ত।

বর্তমানে সৌদি আরবে বিভিন্ন ফ্যাক্টরি, কল, কারখানা বা ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টে কর্মরত প্রবাসী শ্রমিকদের মধ্যে মাসিক ৮০০ রিয়াল ইকামা প্রদানকারী রয়েছে ৪,৪৪,৯৪৬ জন। আগামী ৫ বছরে এদের সম্মিলিত মোট ইকামা ফি দাড়াইয় ২১.৩৬ বিলিয়ন সৌদি রিয়াল। একই খাতে মাসিক ৭০০ রিয়াল ইকামা প্রদানকারী প্রবাসী শ্রমিক রয়েছেন ১,৯৯,৬৪৪ জন এবং ৫ বছরে এদের মোট ইকামা ফি’র পরিমান দাঁড়ায় ৮.৩৯ বিলিয়ন রিয়াল।
সম্মিলিতভাবে সৌদি আরবের শিল্প খাতে অর্থাৎ কারখানায় বা বিভিন্ন প্ল্যান্টে কর্মরত প্রবাসী শ্রমিকদের আগামী ৫ বছরে মোট ইকামা ফি দাঁড়ায় মোট ২৯.৭৫ বিলিয়ন ডলার। এই সম্পূর্ণ ফি'টাই ভর্তুকি দিয়ে মওকুফ করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার।
এমএস/কেআই

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি