ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৭ ১৪২৭

Ekushey Television Ltd.

প্রশাসনের হস্তক্ষেপেই হামলা-নির্যাতন: ভিপি নুর

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ১৬:৩১ ২৩ জানুয়ারি ২০২০

ছাত্র সমাবেশে ডাকসু ভিপি নুরুল হক নুর

ছাত্র সমাবেশে ডাকসু ভিপি নুরুল হক নুর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে যে নির্যাতন এবং সন্ত্রাসী কার্যক্রম সংগঠিত হচ্ছে তাতে প্রশাসনের সরাসরি হস্তক্ষেপ রয়েছে। প্রমাণ থাকার পরও বিচার না করার মধ্যদিয়ে তা প্রকাশ পায় বলে মন্তব্য করেছেন ডাকসু ভিপি নুরুল হক নুর।

আজ বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক বটতলায় বাংলাদেশ ছাত্র ফেডারেশনের ৩৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ছাত্র সমাবেশে তিনি এসব কথা বলেন।

ভিপি নুর বলেন, ক্ষমতাসীন ছাত্র সংগঠনগুলো অন্যায় করলে টুঁ-শব্দ পর্যন্ত করে না প্রশাসন। অথচ জহুরুল হক হলের শিক্ষার্থীদের এমন ভয়াবহ নির্যাতন করার পর প্রশাসন বলে কিছু হয়নি, সামান্য হৈ-চৈ হয়েছে। এ হচ্ছে বাংলাদেশের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিত্র।

ডাকসু ও হলে হামলা এবং নির্যাতনের কথা উল্লেখ করে নুর বলেন, 'ডাকসু এবং হলে যে হামলা সংগঠিত হয়েছে সেটা পরিকল্পিতভাবে ভিন্নমত দমনের লক্ষ্যে সরকার দলীয় ছাত্রসংগঠন এমন সন্ত্রাসী কার্যক্রম ঘটিয়েছে। আমরা প্রশাসনের কাছে বলতে চাই, অনেক হয়েছে। এবার আপনাদের সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করুন, সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নিন। না হলে ছাত্রসমাজ আপনাদের ছাড়বে না।”

সাধারণ শিক্ষার্থীদের উদ্দেশ্যে ভিপি নুর বলেন, 'আপনারা শুধু নিজেদের কথা ভাবলে চলবে না। নির্যাতনের বিরুদ্ধে, সন্ত্রাসের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন করতে হবে। পাবলিকের টাকা দিয়ে আমরা পড়ালেখা করছি, তাদের জন্য হলেও আমাদের লড়তে হবে। আজ আমি, কাল আপনিও এ নির্যাতনের শিকার হতে পারেন। সুতরাং তার আগেই প্রতিবাদ করুন।

এসময় ছাত্র সমাবেশে উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সামিরা ইসলাম, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জুনায়েদ সাকি, ছাত্র ফেডারেশনের সাবেক কেন্দ্রীয় সভাপতি রাহাত আহমেদ, সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জাহিদুল আলম, সাবেক কেন্দ্রীয় সদস্য জাহিদ রায়হান তাহরাত লিওন, সাধারণ ছাত্র অধিকার পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, শ্রমিক নেতা বাচ্চু মিয়া প্রমুখ।

এছাড়াও দেশব্যাপী শিক্ষা প্রতিষ্ঠানের হলে হলে সরকার দলীয় ছাত্র সংগঠন ছাত্রলীগের নির্যাতনের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেছে ১২টি ছাত্র সংগঠনের সমন্বয়ে গঠিত সন্ত্রাসবিরোধী ছাত্রঐক্য।

বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ বিক্ষোভ করে শিক্ষার্থীরা। এসময় মিছিলটি রাজু ভাস্কর্য থেকে শুরু হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে।

এসময় বিক্ষোভ সমাবেশ থেকে চার দফা দাবি জানানো হয়। দাবিগুলো হলো- হলে হলে নির্যাতনের ঘটনায় বিচার করতে ব্যর্থ হওয়ায় প্রক্টরের অপসারণ; ডাকসু ভবনে হামলার ঘটনায় জড়িতদের গ্রেফতার করে স্থায়ী বহিষ্কার, প্রশাসনের মাধ্যমে বৈধ সিট প্রদান এবং শিক্ষার্থীদের জন্য একটি গণতান্ত্রিক ক্যাম্পাস নিশ্চিত করা।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি