ঢাকা, বুধবার   ১৩ নভেম্বর ২০১৯, || কার্তিক ৩০ ১৪২৬

Ekushey Television Ltd.

ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৪

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৫ ১৭ অক্টোবর ২০১৯

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে চারজনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো বেশ কয়েকজন।

স্থানীয় সময় বুধবার রাতে দক্ষিণ ফিলিপিন্সের মিন্দানাও এলাকায় আঘাত হানা কম্পনটি রিখটার স্কেলে ৬ দশমিক ৩ মাত্রার ছিল। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস এ তথ্য নিশ্চিত করেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, মিন্দানাও প্রদেশের ৬৯ কিলোমিটার উত্তর-উত্তরপশ্চিমের শহর জেনারেল সান্তোসে আঘাত হানে ভূমিকম্পটি। কম্পনের কেন্দ্র ছিল দাভাও শহরের ৮০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে।

দেশটির জাতীয় দুর্যোগ প্রশমন ও ব্যবস্থাপনা কাউন্সিল (এনডিআরআরএমসি) জানিয়েছে, দাভাও ডেল সুর প্রদেশের ম্যাগসেসে এলাকায় ভূমিধসে দুজন নিহত হয়েছেন। সেখানে ১৮ জন আহত হয়েছেন। টুলুনান এলাকায় নিহত হয়েছে এক শিশু এবং আহত হয়েছেন আরও দুজন। এছাড়া, ভূমিকম্পে হৃদক্রিয়া বন্ধ হয়ে কোটাবাটো এলাকায় একজনের মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, ১৯৯০ সালে ফিলিপাইনের উত্তর অংশে ৭.৭ মাত্রার ভূমিকম্পে প্রায় ২০০০ মানুষের মৃত্যু হয়েছিল। এছাড়া, গত এপ্রিল মাসে ফিলিপাইনের রাজধানী ম্যানিলার উত্তর-পশ্চিমে জোরালো ভূমিকম্পে কমপক্ষে ১৬ জন মারা যান। ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.১। ভূমিকম্পে একটি বিমানবন্দর ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি দুটি ভবন বিধ্বস্ত হয়। এরপর গত জুলাইতেও দেশটির বিখ্যাত পর্যটনস্থল বাটানেতে একঘণ্টার মধ্যে ৫.৬ এবং ৫.৯ মাত্রার দু’টি ভূমিকম্প হয়েছিল। তাতে ৯ জনের মৃত্যু হয়েছিল।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি