ঢাকা, সোমবার   ২৬ আগস্ট ২০১৯, || ভাদ্র ১১ ১৪২৬

Ekushey Television Ltd.

ফের শীর্ষে লিভারপুল, হেরেই চলেছে ম্যানইউ

প্রকাশিত : ১২:২৭ ২২ এপ্রিল ২০১৯

প্রিমিয়ার লিগ জেতার দিকে আরও একধাপ এগিয়ে গেল লিভারপুল। টটেনহ্যামকে হারিয়ে শনিবার টেবলে শীর্ষে উঠে এসেছিল ম্যাচেস্টার সিটি। আর চব্বিশ ঘণ্টা না যেতে আবার এক নম্বরে ফিরল ‘দ্য রেডস’। কার্ডিফ সিটিকে অ্যাওয়ে ম্যাচে ২-০ হারিয়ে। লিভারপুলকে রোববার প্রথম গোলের জন্য অপেক্ষা করতে হয় ৫৭ মিনিট। ১-০ করেন ডাচ ফুটবলার জর্জিনিয়ো ওয়েইনল। দ্বিতীয় গোল পেনাল্টি থেকে করেন জেমস মিলনার ৮১ মিনিটে। ৩৫ ম্যাচে লিভারপুলের পয়েন্ট ৮৮। এক ম্যাচ কম খেলে পেপ গার্দিওলার ম্যানসিটি সেখানে ৮৬। 

অবশ্য লিভারপুলের শীর্ষে ফেরা নয়, রোববার যাবতীয় চর্চা ছিল ম্যানচেস্টার ইউনাইটেডের হার ঘিরে। শেষ আট ম্যাচের ছ’টিতেই তারা হারল। বলা যায়, ম্যানচেস্টার ইউনাইটেডে এখন আবার দুঃসময়। নতুন ম্যানেজার ওলে গানার সুলশার দায়িত্ব নেওয়ার পরে রোববার সব চেয়ে খারাপভাবে হারল রেড ডেভিলরা। সেইসঙ্গে প্রিমিয়ার লিগে প্রথম চারে থেকে পরের বার সরাসরি চ্যাম্পিয়ন্স লিগ খেলার আশাও ক্ষীণ হয়ে গেল।

অথচ ঠিক চব্বিশ ঘণ্টা আগে পল পোগবাদের সতর্ক করে দিয়েছিলেন সুলশার। পরিষ্কার বলেছিলেন, ফুটবলাররা যতই চেষ্টা করুন নিজেদের ব্যর্থতা লুকিয়ে রাখতে পারবেন না। এবং তাদের তার ফলও ভুগতে হতে পারে। এমন ইঙ্গিতও দেন যে, এভাবে খারাপ খেললে পরের মৌসুমে তাদের দলে নাও রাখা হতে পারে। কিন্তু এতটা কড়া বিবৃতির পরেও দেখা গেল রোববার গুডিসন পার্কে পোগবাদের খেলায় তার কোনও ছাপ পড়ল না। সব চেয়ে হতাশাজনক বোধহয় ম্যানইউয়ের ডিফেন্ডারদের ভূমিকা। এই মৌসুমে এবার তাদের জঘন্য পারফরম্যান্সের সৌজন্যে ইংল্যান্ডের বিখ্যাত এই ক্লাব মোট ৪৭টি গোল হজম করেছে। প্রিমিয়ার লিগের ইতিহাসে আগে কখনও যা হয়নি।

ম্যানচেস্টার ইউনাইটেডের এখনও অবশ্য লিগে চারটি ম্যাচ হাতে আছে। এখন দেখার অবিশ্বাস্য কিছু করে দেখাতে পারেন কি না সুলশারের ফুটবলাররা। রোববার তাদের খেলা দেখে অবশ্য আশাবাদী হওয়ার কারণ দেখছেন ম্যানইউয়ের ভক্তেরা। এই হারের পরে সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে তারা ফুটবলারদের কার্যত বিশ্রী ভাষায় আক্রমণ করলেন। বুঝিয়ে দিলেন, এভারটনের মতো দলের কাছে এই হার তারা কিছুতেই মানতে পারছেন না।

এবারের প্রিমিয়ার লিগে পর্তুগিজ ম্যানেজার মার্কো সিলভার কোচিংয়ে থাকা এভারটন খুবই ভাল খেলছে। যে কারণে লিগ টেবলে এখন তারা ম্যানইউয়ের ঠিক পরেই সাত নম্বরে রয়েছে। ৩৫ ম্যাচে তাদের পয়েন্ট ৪৯। প্রথমার্ধেই তারা ২-০ এগিয়ে যায় রোববার। ব্রাজিলীয় প্রতিভা একুশ বছরের রিচার্লিসন গোল করে ১-০ এগিয়ে দেন দলকে। মিনিট পনেরো পরে ২-০ করেন গিলভি সিউরসন। দ্বিতীয়ার্ধের ৫৬ ও ৬৪ মিনিটে অন্য দু’টি গোল করেন লিকা দিউনিয়া ও থিয়ো ওয়ালকট।

ম্যাচের পরে হতাশ সোলসার বলেন, ‘খেলা শুরুর বাঁশি বাজর পর থেকেই সব কিছু আমরা ভুল করেছি। এত খারাপ খেলার জন্য আমাদের ক্লাবকে যারা ভালবাসে তাদের সবার কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। একমাত্র ওরাই বোধহয় সত্যিকারের ম্যানইউপ্রেমী। আমরা বোধহয় ক্লাবকে ওদের মতো ভালবাসি না। এতটা খারাপ খেলার পরে বলতেই হচ্ছে, এই ফুটবল ম্যানইউয়ের মতো ক্লাবের কাছে বেমানান।’

প্রিমিয়ার লিগে রোববার অবশ্য অঘটন ঘটিয়েছে ক্রিস্টাল প্যালেসও। এমিরেটস স্টেডিয়ামে খেলেও আর্সেনালকে নাটকীয়ভাবে ৩-২ গোলে হারিয়ে। গানারদের পয়েন্ট এখন ৩৮ ম্যাচে ৬৬। 

সূত্র: আনন্দবাজার

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি