ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ ৯:২২:৩৩

Ekushey Television Ltd.

বদলে যাওয়া তারিন

সোহাগ আশরাফ

প্রকাশিত : ০৯:৪৩ এএম, ১৪ মে ২০১৮ সোমবার | আপডেট: ০৯:৫৬ এএম, ১৪ মে ২০১৮ সোমবার

একটু একটু করে নিজেকে বদলে ফেলেছেন টিভি তারকা তারিন জাহান। নাচ, গান, অভিনয় সব সেক্টরেই তার দক্ষতা প্রমাণ করেছেন। মাঝে কিছুদিন মিডিয়াতে কম দেখা গেলেও বর্তমানে সবখানেই সরব উপস্থিততি তার।
একজন অভিনয়শিল্পীকে জনপ্রিয়তা অর্জন করতে যতটা কষ্ট করতে হয়, তারচেয়ে বেশি পরিশ্রম করতে হয় সেই জনপ্রিয়তা ধরে রাখতে। জনপ্রিয় একজন শিল্পীর কাছে দর্শকদের প্রত্যাশার মাত্রা দিনকে দিন বাড়তে থাকে। তারিনের জন্যও বিষয়টি একই রকম। নিজের অর্জিত অবস্থানকে ধরে রাখার পাশাপাশি তা আরও সমৃদ্ধ করতে তিনি এখন নিজের ভাবনা ও কাজের ধারা পাল্টে ফেলেছেন।

তারিন তার দীর্ঘ ক্যারিয়ার জীবনে নাচ, গান, অভিনয়- সব ক্ষেত্রেই নিজের অবস্থান জানান দিয়েছেন। তবে অভিনয়ের ক্ষেত্রে তিনি যে অনেকটা পরিপক্ক হয়েছেন তা কিন্তু তার নাটকগুলো দেখলেই বোঝা যায়।

এ বিষয়ে অভিনেত্রী তারিনের মন্তব্য, ‘আমি বরাবরই চরিত্রের ব্যাপারে একটু চুজি। অভিনয়ের জায়গা আছে, এমন চরিত্রে কাজ করতে ভালো লাগে। একটি চরিত্র ফুটিয়ে তুলতে যতটা শ্রম দিতে হয় তাই দিতে চেষ্টা করি। কোনো চরিত্রে অভিনয় করে যদি নিজেই সন্তুষ্ট হওয়া না যায়, তবে তা কখনো দর্শকের মন জয় করতে পারে না।’

উল্লেখ্য, তারিন জাহানের জন্মস্থান নোয়াখালী। ১৯৮৫ সালে জাতীয় সাংস্কৃতিক প্রতিভা অন্বেষণ ‘নতুন কুঁড়ি’-তে অভিনয়, নাচ এবং গল্প বলাতে প্রথম হন। তখন থেকেই তিনি শিশু শিল্পী হিসাবে ছোট পর্দায় কাজ শুরু করেন। তিনি ওস্তাদ হাসান ইকরাম উল্লাহ’র কাছে শাস্ত্রীয় সংগীতে তালিম নেন।
পরবর্তীতে নাচ, মডেলিং আর অভিনয়ে জনপ্রিয় হলেও সংগীত নিয়ে তেমন নিয়মিত ছিলেন না তারিন। তবে ২০১১ সালের ঈদ উল আযহায় ‘আকাশ দেব কাকে’ শিরোনামে প্রথম একক অ্যালবাম বের করেন। সেখানে ১০টি গান ছিল যার মধ্যে ৪ টি দ্বৈত। এই দ্বৈতগানগুলো তিনি কলকাতার রাঘব চ্যাটার্জী ও রূপঙ্কর বাগচী এবং বাংলাদেশের ইবরার টিপু ও তপন চৌধুরীর সঙ্গে গেয়েছিলেন। এছাড়া ‘স্বপ্নগুলো জোনাক পোকার মতো’ নাটকের শিরোনাম গানেও কণ্ঠ দিয়েছিলেন অনেক আগে।
তবে অভিনেত্রী তারিনের সাফল্যের গল্প অনেক বড়। হুমায়ূন আহমেদের ‘এইসব দিন রাত্রি’ ধারাবাহিক নাটকে প্রথম শিশু চরিত্রে অভিনয় করেন। তারপর তিনি ১৯৮৮ সালে শহীদুল্লাহ কায়সারের লেখা উপন্যাস অবলম্বনে নির্মিত ধারাবাহিক নাটক ‘সংসপ্তকে’-ও শিশু চরিত্রে অভিনয় করেন।
তিনি প্রথমবারের মতো প্রধান চরিত্রে অভিনয় করেন তৌকির আহমেদের সঙ্গে ‘কাঁঠাল বুড়ি’ নামের নাটকে।
টিভির সঙ্গে সঙ্গে চলচ্চিত্রেও পা রেখেছেন তারিন। ‘পিরীত রতন পিরীত ধন’ এবং ‘কাজলের দিনরাত্রি’ নামের দুটি চলচ্চিত্রে তিনি কাজ করেছেন। তারমধ্যে ‘কাজলের দিনরাত্রি’ সিনেমাটি ২০১৩ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য মনোনীত হয়।
অভিনয়ের পাশাপাশি নৃত্য ও বিজ্ঞাপনের মডেলিংয়েও দারুণ জনপ্রিয়। প্রায় সময়ই তাকে নানা রকম অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করতে দেখা যায়। হাজির হন বাহারি সব পণ্যের বিজ্ঞাপনেও।
এসএ/

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি