ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর, ২০১৮ ২৩:৫৬:৩৬

Ekushey Television Ltd.

বর্ষা মৌসুমে শীতকালীন ফল ও সবজী চাষে সফলতা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:২৪ পিএম, ৯ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার | আপডেট: ০৫:২৯ পিএম, ১৬ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার

মাগুরায় বিশেষ ধরনের পলিথিন- মালচিং পেপার ব্যবহার করে সবজি চাষে সফলতা পেয়েছেন কৃষকরা। পরীক্ষামুলকভাবে, বর্ষা মৌসুমে শীতকালীন ফল ও সবজী চাষ করে লাভের মুখ দেখেছেন তারা। চাষে সাফল্য আসায় স্থানীয় অনেক কৃষক এ পদ্ধতি ব্যবহারে আগ্রহ প্রকাশ করছেন।

বিশেষ পদ্ধতিতে জমিতে চাষ হচ্ছে ভীনদেশী তরমুজ- সৌদী রকমেলন, থাই, সামসাম নামের নানা ফল। একই সাথে উৎপাদিত হচ্ছে উচ্ছে, ঢেঁরস, শসাসহ দেশীয় নানা সবজি।

এমন চিত্র, মাগুরার সদর উপজেলার শিবরামপুর গ্রামের কৃষিজমিতে। চীন ও থাইল্যান্ড থেকে আনা এক ধরনের বিশেষ পলিথিন ব্যবহার করে মালচিং পদ্ধতিতে চাষ হচ্ছে এসব সবজি আর ফল। ধূসর রংয়ের বিশিষ এই পলিথিনের মাধ্যমে ফসলি বেডগুলো ঢাকা থাকায় কিটনাশককের ব্যবহার ৬০ভাগ কমিয়ে এনেছে কৃষকরা। পাশাপাশি সার, সেচ ও শ্রমিক খরচ ৭০ শতাংশ সাশ্রয় হয়েছে। বেড়েছে উৎপাদন।

এ পদ্ধতিতে সারা বছরই লাউ, করলা, শসা, সিম, ঢেঁরশ, ঝিঙ্গে, উষি চাষ করা যায় বলে বেশ খুশী কৃষকরা।

প্রয়োজনীয় সার মিশিয়ে জমি প্রস্তুত করে বেড তৈরীর পর পলি পেপার বিছিয়ে দিতে হয়। পরে নির্দিষ্ট দূরত্বে পেপার কেটে সবজী বা ফলের বীজ বপন করতে হয় বলে জানান স্থানীয় কৃষি কর্মকর্তা।

মালচিং পেপারে দিনের আলো প্রতিফলিত হওয়ায় পাতার নিচে পোকা-মাকড় জমে থাকতে পারে না। তাই এই পদ্ধতি বেশ লাভজনক বলে জানান সংশ্লিষ্টরা।



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি