ঢাকা, বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৭ ১৪২৬

Ekushey Television Ltd.

বাংলাদেশিদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার খুলবে কবে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৫ ৩১ আগস্ট ২০১৯

আবারও বাংলাদেশি কর্মী নেওয়ার আশ্বাস দিয়েছে মালয়েশিয়া। বাংলাদেশের শ্রমবাজার খুলে দেওয়ার বিষয়ে দেশটির সঙ্গে ইতিবাচক আলোচনা চলছে। বাংলাদেশে নিযুক্ত দেশটির ভারপ্রাপ্ত হাইকমিশনার আমির ফরিদ বিন আবু হাসান এমনটি জানিয়েছেন।

৩০ আগস্ট ছিল মালয়েশিয়ার ৬২তম স্বাধীনতা দিবস। এ উপলক্ষ্যে ঢাকাস্থ হাইকমিশনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা জানান তিনি।

অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ভারপ্রাপ্ত হাইকমিশনার জানান, বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার বিষয়ে বাংলাদেশ ও মালয়েশিয়া কর্তৃপক্ষের মধ্যে আলোচনা ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়েই এগিয়ে চলছে। আশা করা যায়, খুব দ্রুত এ ব্যাপারে সিদ্ধান্ত আসবে। এটা হলে উভয় পক্ষই লাভবান হবে।

মালয়েশিয়ার পর্যটন খাতের বিভিন্ন তথ্য তুলে ধরে তিনি জানান, মালয়েশিয়ায় বাংলাদেশি ভ্রমণকারীর সংখ্যা বাড়ছে। এই সংখ্যা আরো বাড়াতে আগামী বছরজুড়ে ‘ভিজিট মালয়েশিয়া ২০২০’ প্রচারণা কার্যক্রম চলবে। অনুষ্ঠানে ট্যুরিজম মালয়েশিয়ার মার্কেটিং ম্যানেজার (বাংলাদেশি মার্কেট) মোহাম্মদ শোয়েব ২০১২ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত মালয়েশিয়ায় বাংলাদেশি পর্যটকদের ভ্রমণের তথ্য তুলে ধরেন। পরিসংখ্যানে দেখা যায়, ২০১২ সালে ৮৬ হাজার ৪৬৫ জন বাংলাদেশি পর্যটক মালয়েশিয়া ভ্রমণ করেন। আর ২০১৮ সালে ভ্রমণ করেন ১ লাখ ৫০ হাজার ৫৪ জন বাংলাদেশি পর্যটক।

অপর এক প্রশ্নের জবাবে ভারপ্রাপ্ত হাইকমিশনার জনান, রোহিঙ্গা সংকটে বাংলাদেশের পাশে আছে মালয়েশিয়া। এই সংকটের শুরু থেকেই রোহিঙ্গাদের জন্য মালয়েশিয়ার সরকারি-বেসরকারি পর্যায় থেকে বিভিন্ন সহায়তা দেওয়া হচ্ছে। এছাড়া কক্সবাজারের কুতুপালং ক্যাম্পে মালয়েশিয়া সরকারের সহায়তায় হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়েছে যেখান থেকে এখন পর্যন্ত প্রায় ৮০ হাজার জনকে চিকিৎসাসেবা দেওয়া হয়েছে।

তিনি জানান, রোহিঙ্গা সংকট সমাধানে মালয়েশিয়া আসিয়ান এবং আহা সেন্টারের সঙ্গে কাজ করছে।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি