ঢাকা, মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১, || মাঘ ৫ ১৪২৭

বাউফলে বিজ্ঞান মেলা

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি

প্রকাশিত : ১৭:৫৬, ৩০ নভেম্বর ২০২০

মেলায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পরীক্ষাগারের যন্ত্রপাতিই শুধু নয়, আছে আরো কিছু। পানি থেকে রান্নার গ্যাস তৈরী, করোনা মোবাবেলায় করনীয়, পরিবেশবান্ধব বিসিক শিল্পনগরী গড়ার পরিকল্পনা, এ্যালোবেরা থেকে হ্যান্টস্যানিটাইজার, পরিকল্পীত নগরায়ন, সবজি থেকে বিদ্যুৎ উৎপাদন কি নেই। আছে রোবটিক কার, পানি বিশুদ্ধ করণ, কোভিট-১৯ প্রোটেক্টরসহ নানা সব প্রোজেক্টের (প্রকল্প) ছড়াছরি। 

পটুয়াখালীর বাউফল উপজেলা চত্বরের নির্বাচন অফিসের সামনের মাঠে বিজ্ঞান মেলায় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উদ্ভাবিত এসব প্রোজেক্ট সাজানো হয়েছে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের বিজ্ঞান মেলায়। দিন ব্যাপি এ মেলায় আজ সোমবার করোনা মহামারির মতো প্রতিকুলতা উপেক্ষা করেও স্থানীয় স্কুল-কলেজ ও মাদ্রাসা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজনের ভির দেখা গেছে স্টলগুলোতে। মেলায় দুই ক্যাটাগরি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের স্টলগুলোতেই প্রদর্শিত নানা সব প্রোজেক্ট ও মডেল দৃষ্টি কেড়েছে অনেকের।  

উপজেলা এ্যাকাডেমিক সুপারভাইজার মো. নুরনবী বলেন, ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের এই বিজ্ঞান মেলায় শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক ও বিজ্ঞান চর্চায় উৎসাহিত করবে।’

বিজ্ঞান মেলার উদ্বোধন করেন জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি আ. স. ম ফিরোজ এমপি। এ সময় উপজেলা নির্বাহি কর্মকর্তা জাকির হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. মোশারেফ হোসেন খানসহ বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ ও সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা উপস্থিত ছিলেন। নির্বাচন কমিটি মেলায় অংশগ্রহনকারি স্টল পরিদর্শণ শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন।

আরকে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি