ঢাকা, রবিবার   ১৬ মে ২০২১, || জ্যৈষ্ঠ ১ ১৪২৮

বিমানবন্দরের পাখি তাড়াতে কেনা হচ্ছে অত্যাধুনিক মেশিন (ভিডিও)

জসিম জুয়েল

প্রকাশিত : ১২:১৬, ২৬ এপ্রিল ২০২১

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পাখি তাড়াতে কেনা হচ্ছে অত্যাধুনিক মেশিন। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান জানিয়েছেন, এরইমধ্যে যন্ত্র কেনার জন্য টেন্ডার দেয়া হয়েছে। দ্রুততম সময়ে পাখি তাড়ানোর মেশিন কেনা হলে কমবে দুর্ঘটনার ঝুঁকি।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের বিভিন্ন বিমানবন্দরে উড়োজাহাজে পাখির আঘাতের ঘটনা প্রায়ই ঘটে। এতে দুর্ঘটনার ঝুঁকি থাকলেও পাখি তাড়াতে আধুনিক কোনো ব্যবস্থা নেই। পাখির কারণেই অনেক সময় উড়োজাহাজ জরুরি অবতরণ করতে বাধ্য হয়। 

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দীর্ঘদিন ধরে পুরনো পদ্ধতি অর্থাৎ বন্দুক দিয়েই পাখি তাড়ানোর কাজ চলছে। যদিও এ পদ্ধতি খুব একটা কাজে আসছে না। তাই পাখি তাড়াতে আধুনিক যন্ত্রপাতি কেনার তাগিদ বিমানবন্দর কর্তৃপক্ষের। 

ইউএস বাংলার ব্যবস্থাপনা পরিচালক জানান, পাখি তাড়াতে যেসব যন্ত্র ব্যবহার করা হচ্ছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। উড়োজাহজের জন্য আকাশ পথ ঝুঁকি মুক্ত করতে প্রযুক্তিগত উন্নয়নের দাবি তার।

ইউএস বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) মো. কামরুল ইসলাম বলেন, মনে হবে ছোট্ট একটা পাখি, কিন্তু বিশাল একটা উড়োজাহাজকে ধ্বংসের মুখে ফেলে দিতে পারে, অনেক রিস্কের মধ্যে ফেলে দিতে পারে। এই জায়গায় আমি বলবো যে, বাংলাদেশের এয়ারপোর্টগুলোতে যে যন্ত্রগুলো ব্যবহার করা হচ্ছে সেটার আরও আধুনিকায়ন দরকার। সাথে সাথে পর্যাপ্ত জনবলের দরকার আছে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান জানান, এরইমধ্যে নতুন যন্ত্র কিনতে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়েছে। খুব দ্রুতই সমস্যার সমাধান হবে। 

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, পাখি তাড়ানোর যে গতানুগতিক যে পদ্ধতি আছে, সেটা দিয়ে কাজ হচ্ছে না। সেক্ষেত্রে অন্যান্য বিমানবন্দরে যে আধুনিক পদ্ধতি ব্যবহৃত হয় ওই ধরনের সিস্টেমের জন্য আমরা দরপত্র আহ্বান করেছি। 

পাখি নিয়ন্ত্রণে উন্নত বিশ্বে যেসব শব্দযন্ত্র ব্যবহার হয় সেসবই ব্যবহার করার পরিকল্পনার কথা জানান তিনি। 

এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান আরও বলেন, বিষয়টি ফাইনাল পর্যায়ে চলে এসেছে, আমরা টেন্ডারে চলে যাচ্ছি। এর মাধ্যমে পাখি তাড়ানোর আধুনিক সিস্টেম সংযুক্ত করতে যাচ্ছি।

আধুনিক যন্ত্রপাতি চলে আসলে বার্ড হিট থেকে রক্ষা মিলবে বলে জানান বেবিচক চেয়ারম্যান। 

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি