ঢাকা, মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯, || কার্তিক ২৯ ১৪২৬

Ekushey Television Ltd.

বেজা’র ১১টি সেবা মিলবে ওয়ান স্টপে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২০ ২১ অক্টোবর ২০১৯

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) এক দরজায় সেবা বা ওয়ান-স্টপ সার্ভিস সেন্টার (ওএসএসসি) ১১টি সেবা নিয়ে যাত্রা শুরু করল। আজ সোমবার রাজধানীর সোনারগাঁও হোটেলে এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। এসময় তিনটি সংস্থার সঙ্গে বেজার সমঝোতা স্মারক সই করা হয়। অবশ্য বেজা বেশ আগে থেকেই কয়েকটি সেবা অনলাইনে দিয়ে আসছিল। 

উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, সচিব সাজ্জাদুল হাসান, বাংলাদেশ জাপানের রাষ্ট্রদূত মি. নাওকি ইতো, মি. হিতোশি হিরাতা রিপ্রেসেন্টেটিভ জাইকা বাংলাদেশ এবং এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ।

উদ্ধোধন অনুষ্ঠানে সালমান এফ রহমান বলেন, বাংলাদেশ আজ সমৃদ্ধির অগ্রযাত্রায় উন্নয়নের মহাসড়কে। সবচেয়ে আশাব্যাঞ্জক বিষয় হল বৈদেশিক বিনিযোগের প্রবৃদ্ধির ক্ষেত্রে  ইউএনসিটিএডি প্রতিবেদনে বাংলাদেশ এলডিসি দেশসমূহের মধ্যে শীর্ষস্থানে চলে আসছে। যার মধ্যে উল্লেখ্যযোগ্য একটি  ইনডিকেটর হল বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান বলেন, সেবা প্রদান ব্যবস্থাকে দ্রুত সহজ এবং গতিশীল করার জন্যই নিবিয়োগকারীদের বেজা থেকে ওএসএস সেবা দেওয়া হচ্ছে। এতে বাংলাদেশে সেবা প্রদান সক্ষমতা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি আধুনিক ও ডিজিটাল সেবার মান বহুগুণে বেড়ে যাবে।

অনুষ্ঠানে আরো জানানো হয়, আগামী জুনের মধ্যে মোট ১২৫টি সেবা ওয়ান-স্টপ সার্ভিসের আওতায় আসবে। ফলে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সংশ্লিষ্ট অনুমোদন পেতে আর বিভিন্ন সরকারি সংস্থায় দৌঁড়াতে হবে না। বেজা কোন সেবা কত দিনে দেবে, তাও নির্দিষ্ট করে বিধিমালায় বলে দেওয়া হয়েছে। ফলে বিনিয়োগকারীদের অনিশ্চয়তার মধ্যে থাকতে হবে না। 

সবচেয়ে বড় বিষয় হলো, ওয়ান-স্টপ সার্ভিস আইনে সরকারি বিভিন্ন সংস্থার কর্মচারীদের দ্রুত সেবা দেওয়ার জন্য ক্ষমতায়ন করা হয়েছে। পাশাপাশি তাঁরা নির্ধারিত সময়ের মধ্যে সেবা না দিলে সেটা তাঁর অদক্ষতা ও চাকরির অসদাচরণ হিসেবে গণ্য হবে বলে উল্লেখ করা হয়েছে অনুষ্ঠানে।

ওয়ান-স্টপ সার্ভিসের আওতায় বিনিয়োগকারীদের ভিসা সুপারিশপত্র, বিনিয়োগ ছাড়পত্র, কাজের অনুমতি বা ওয়ার্ক পারমিট, আমদানি অনুমোদন, রপ্তানি অনুমোদন, প্রকল্প অনুমোদন, প্রকল্প নিবন্ধন, স্থানীয় বিক্রিতে অনুমতি, স্থানীয় ক্রয়ের অনুমতি ও নমুনা আমদানি অনুমতি অনলাইনে দিচ্ছে বেজা। 

টিআর/আরকে

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি