ঢাকা, সোমবার   ১৩ জুলাই ২০২০, || আষাঢ় ২৯ ১৪২৭

Ekushey Television Ltd.

বেসরকারি খাতে ঋণপ্রবাহ বাড়িয়ে নতুন মুদ্রানীতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৪ ২৯ জানুয়ারি ২০১৮

বেসরকারি খাতের ঋণপ্রবাহ বাড়িয়ে চলতি অর্থবছরের (২০১৭-১৮) শেষার্ধের মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। ঘোষিত নতুন মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি শূন্য দশমিক পাঁচ শতাংশ বৃদ্ধি করা হয়েছে।

আজ সোমবার দুপুরে বাংলাদেশ ব্যাংকের মূল ভবনের ৫ম তলার জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে আয়োজিত প্রেস কনফারেন্সে নতুন এ মুদ্রানীতি ঘোষণা করেন গভর্নর ফজলে কবির।

ঘোষিত মুদ্রানীতিতে আগামী জুনের মধ্যে বেসরকারি খাতে ১৬ দশমিক ৮ শতাংশ ঋণের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। যা আগের মুদ্রানীতিতে ছিল ১৬ দশমিক ৩ শতাংশ। বেসরকারি খাতে ঋণের প্রবাহ বাড়ানো হলেও কমানো হয়েছে সরকারি খাতে ঋণপ্রবাহ। সরকারি খাতে ঋণের প্রবাহ কমিয়ে ৮ দশমিক ৩ শতাংশ করা হয়েছে। অন্যদিকে  ঘোষিত  মুদ্রানীতিতে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা বাড়ানো হয়েছে। এতে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ শতাংশ। যা আগে ছিল ৫ দশমিক ৫ শতাংশ।

তথ্য অনুযায়ী, আগের মুদ্রানীতিতে চলতি ডিসেম্বর পর্যন্ত বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি ধরা হয়েছিল ১৬ দশমিক ২ শতাংশ। আর আগামী জুন পর্যন্ত এই খাতে ঋণের প্রবৃদ্ধি ধরা হয়েছিল ১৬ দশমিক ৩ শতাংশ। কিন্তু নভেম্বরেই বেসরকারি খাতে ঋণপ্রবাহ ১৯ শতাংশ ছাড়িয়ে যায়।

বেসরকারি খাতে অস্বাভাবিকভাবে ঋণের প্রবাহ বেড়ে যাওয়া, নির্বাচনের বছরে মূল্যস্ফীতির হার বেড়ে যাওয়া, আমদানির চাপ বেড়ে যাওয়াসহ বেশ কয়েকটি কারণে এ মুদ্রানীতি প্রণয়ন করেছে বাংলাদেশ ব্যাংক।

বেসরকারি খাতে অব্যাহতভাবে বাড়ছে ঋণ বিতরণ। যা বাংলাদেশ ব্যাংকের বেঁধে দেওয়া লক্ষ্যমাত্রাকেও ছাড়িয়ে গেছে। আবার চাল, পেঁয়াজসহ জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় মূল্যস্ফীতির হারও বাংলাদেশ ব্যাংকের বেঁধে দেওয়া লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে গেছে।

উল্লেখ্য, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জনের মধ্যে ভারসাম্য রাখতে কেন্দ্রীয় ব্যাংক প্রতি বছর দুইবার মুদ্রানীতি প্রণয়ন ও প্রকাশ করে থাকে। ছয় মাস অন্তর এই মুদ্রানীতি একটি অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাই মাসে এবং অন্যটি জানুয়ারি মাসে। দেশের আর্থিক ব্যবস্থাপনায় মুদ্রানীতি খুবই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে পরবর্তী ছয় মাসে অভ্যন্তরীণ ঋণ, মুদ্রা সরবরাহ, অভ্যন্তরীণ সম্পদ, বৈদেশিক সম্পদ কতটুকু বাড়বে বা কমবে এর একটি পরিকল্পনা তুলে ধরা হয়।

আরকে//এআর


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি