ঢাকা, রবিবার   ১২ জুলাই ২০২০, || আষাঢ় ২৮ ১৪২৭

Ekushey Television Ltd.

বেড়েছে পাস ও জিপিএ-৫ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৩ ৩১ মে ২০২০

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে গত বছরের তুলনায় বেড়েছে পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা। একইসঙ্গে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও বেড়েছে উল্লেখযোগ্য হারে। 

আজ রোববার সকাল ১১টায় শিক্ষামন্ত্রীর ঘোষিত ফলাফল থেকে জানা যায়,  এ বছর সম্মিলিত পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। যা গতবছর ছিল ৮২ দশমিক ২০। 

একইসঙ্গে চলতি বছর জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন পরীক্ষার্থী। গতবারের চেয়ে এবার ৩০ হাজার ৩০৪ জন বেশি পরীক্ষার্থী ফলের সর্বোচ্চ এই সূচক অর্জন করেছে। গতবার ছিল ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। 

এবছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এসএসসি পরীক্ষায় অংশ নেয় ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ শিক্ষার্থী। পাস করেছে ৮৩ দশমিক ৭৫ শতাংশ। যেখানে এবারও শীর্ষস্থান ধরে রেখেছে রাজশাহী বোর্ড। 

ফলাফলের পরিসংখ্যান থেকে জানা যায়, রাজশাহী বোর্ডে কিছুটা কমলেও পাসের হার ৯০ দশমিক ৩৭ শতাংশ। তবে, আবারও ডুবেছে সিলেট। যেখানে পাসের হার ৭৮ দশমিক ৭৯ শতাংশ। 

এছাড়া, ঢাকা বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৩৪, কুমিল্লায় ৮৫ দশমিক ২২, বরিশালে ৭৯ দশমিক ৭০, ময়মনসিংহে ৮০ দশমিক ১৩, যশোরে ৮৭ দশমিক ৩১, চট্টগ্রামে ৮৪ দশমিক ৭৫ ও দিনাজপুরে ৮২ দশমিক ৭৩ শতাংশ।  

অপরদিকে, মাদরাসা বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৫১ শতাংশ। এ বছর দাখিল পরীক্ষায় অংশ নেয় দুই লাখ ৮১ হাজার ২৫৪ জন। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি ভোকেশনাল পরীক্ষায় পাসের হার ৭২ দশমিক ৭০ শতাংশ। 

এআই//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি