ঢাকা, শনিবার   ০৪ এপ্রিল ২০২০, || চৈত্র ২১ ১৪২৬

Ekushey Television Ltd.

ভাষা শহীদদের স্মরণে গবিতে ‘হৃদয়ে বায়ান্ন’

গবি সংবাদদাতা

প্রকাশিত : ১৬:১০ ২৪ ফেব্রুয়ারি ২০২০

‘হৃদয়ে বায়ান্ন’ ‍আলোচনা সভায় অধ্যাপক আনু মুহাম্মদ

‘হৃদয়ে বায়ান্ন’ ‍আলোচনা সভায় অধ্যাপক আনু মুহাম্মদ

১৯৫২ সালের ভাষা আন্দোলনে যারা মাতৃভাষা বাংলার দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন তাদের স্মরণে ‘হৃদয়ে বায়ান্ন’ শীর্ষক আলোচনা সভা, সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে গণ বিশ্ববিদ্যালয়ের অন্যতম সংগঠন অগ্নিসেতু সাংস্কৃতিক পরিষদ।

আজ সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের ট্রান্সপোর্ট ইয়ার্ডে জাতীয় সংগীত পরিবেশনের মধ্যদিয়ে দিনব্যাপী এ অনুষ্ঠানের যাত্রা শুরু হয়।

শাবনাজ শিকদার ও প্রদীপ কুমার সূত্রধরের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, গণ বিশ্ববিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা ডা.জাফরুল্লাহ চৌধুরী , বাংলাদেশের অন্যতম অর্থনীতিবিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক আনু মুহাম্মদ, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ডা. মো. দেলোয়ার হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলী বাবু, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মনসুর মুসা, অগ্নিসেতুর উপদেষ্টা সমাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগের শিক্ষক শহীদ মল্লিক এবং গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের ভিপি মো. জুয়েল রানা।

অনুষ্ঠানে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন , ‘আজকে আমাদের স্বাধীনতা অর্জন হয়েছে ঠিক কিন্তু একটা কল্যাণকর রাষ্ট্র তৈরী হয়নি। ভাষার মাস আসলে আমরা দু’একটা রায় বাংলায় দেখি, বাকিগুলো ইংরেজিতে করা, তাও আবার ভুল ইংরেজি। জনগণের ভাষায় সবকিছু না হওয়ায় জনগণ তার অধিকার থেকে বঞ্চিত হয়। সেই কারণে সর্বস্তরে বাংলার ব্যবহার দরকার।’

অধ্যাপক আনু মুহাম্মদ বলেন , ‘ফেব্রুয়ারি আসলে একটা আক্ষেপের সাথে বাক্য মনে পড়ে, ফেব্রুয়ারি মাস একটা প্রতারণা ও প্রহসনের মাস। বাংলাদেশের ৫০ বছর হতে চললো কিন্তু বাংলা এখনও রাষ্ট্র ভাষা হতে পারে নাই। বাংলা এখনও দ্বিতীয় ভাষা। আমাদের মধ্যে এমন ধারণা বাংলা না জানলে চাকরি হয় না। যারা বাংলা ভাষাকে সবক্ষেত্রে গ্রহণ করতে পারে না তারাই আবার উৎসব পালন করে। একদিকে আবেগ উচ্ছ্বাসের কমতি নেই, আবার লাঠি মেরে ফেলে দিতেও দ্বিধাবোধ নেই।’

এআই/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি