ঢাকা, শুক্রবার   ১৮ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৪ ১৪২৭

Ekushey Television Ltd.

ভোটার তালিকা হালনাগাদ বিল পাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১২ ২৬ জানুয়ারি ২০২০

প্রতি বছর ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা বিদ্যমান ৩০ দিন থেকে বাড়িয়ে ৬০ দিন করার বিধানের প্রস্তাব করে সংসদে ভোটার তালিকা (সংশোধন) বিল, ২০২০ পাস করা হয়েছে।

আজ রোববার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে বিদ্যমান আইনের প্রতি বছর ২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির মধ্যে ভোটার তালিকা হালনাগাদ করার বিধানের পরিবর্তে ২ জানুয়ারি থেকে ২ মার্চ করার বিধান করা হয়েছে।

বিলে বলা হয় বিদ্যমান আইনের বিধান অনুযায়ি হালনাগাদ করার ৩০ দিন সময়সীমা অপ্রতুল বলে এ সময়সীমা বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। তাছাড়া প্রতি বছর ২ মার্চ জাতীয় ভোটার দিবসকেই সামনে রেখে এ হালনাগাদ করার মেয়াদ ২ মার্চ পর্যন্ত করা প্রয়োজন বলে বিলে উল্লেখ করা হয়।

জাতীয় পার্টির রওশন আরা মান্নান, বিএনপির রুমিন ফারহানা ও হারুন অর রশীদ বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

তবে বিএনপির এমপিদের সমালোচনার জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘বিএনপির মুখে এসব কথাই মানায়। কারণ তাদের ভোট করার অভ্যাস নেই। তারা ক্ষমতা দখল করে ‘হ্যাঁ-না’ ভোট করেছিলেন। তাতেও সন্তুষ্ট হতে না পেরে এক কোটি ২৩ লাখ ভুয়া ভোটার বানিয়ে নির্বাচনে জয়লাভের চেষ্টা করেছিলেন। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ভোটারবিহীন নির্বাচনের আয়োজন করেছিলেন। এখন বিএনপির দলীয় সদস্যরা আইনের দীক্ষা দিচ্ছেন!’      

এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি