ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭

Ekushey Television Ltd.

মহাকাশে দুই চাঁদের নাচানাচি!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৩ ১৬ নভেম্বর ২০১৯

নেপচুনের আকাশে নাচছে দুই চাঁদ

নেপচুনের আকাশে নাচছে দুই চাঁদ

মহাকাশে নাচছে চাঁদ! তাও একটা নয়, দুই দুটি। এমনই অভূতপূর্ব ঘটনাটি ঘটেছে আমাদের সৌরমণ্ডলেই। সূর্য থেকে সবচেয়ে দূরবর্তী গ্রহ নেপচুনের আকাশে। নৃত্যরত চাঁদ দুটির একটির নাম 'নাইয়াদ', অন্যটি 'থালাসা'।

'ইকারাস' নামের আন্তর্জাতিক বিজ্ঞান জার্নাল-এর ১৩ নভেম্বর সংখ্যায় প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে 'বরফের রাজ্য' নেপচুনে চাঁদের এমন নাচানাচির খবর দিয়েছে ভারতের আনন্দবাজার পত্রিকা।

সৌরজগতের অষ্টম গ্রহ হিসেবে খ্যাত নেপচুনে এখন পর্যন্ত ১৪টি চাঁদ আবিষ্কৃত হয়েছে। যার মধ্যে ৭টির অবস্থান খুবই কাছাকাছি। এই ৭টির মধ্যে সবচেয়ে সন্নিকটে অবস্থান করছে নাইয়াদ আর থালাসার।
 
যারা নেপচুনকে একবার করে প্রদক্ষিণ করতে সময় নেয় যথাক্রমে ৭ ঘন্টা এবং সাড়ে ৭ ঘন্টা। নিজেদের কক্ষপথে নেপচুনকে প্রদক্ষিণের সময় নাইয়াদ আর থালাসার মধ্যে দূরত্ব থাকে গড়ে প্রায় এক হাজার ৮০০ কিলোমিটার।

গবেষণাপত্রে বিজ্ঞানীরা ধারণা করেন, নেপচুনের সবচেয়ে বড় চাঁদ 'ট্রাইটন'-এর জন্মের সময়েই ওই ছোট চাঁদ দুটির জন্ম হয়েছিল। তারা জানান, থালাসার উপরিতল থেকে দেখলে মনে হবে- নাইয়াদ তাকে উপর ও নিচ দিয়ে দিনে দু'বার করে ঘুর খাচ্ছে।

বিশেষজ্ঞরা জানান, এই দুটি চাঁদের মধ্যে দূরত্ব খুব কম হওয়ায় নিজেদের মধ্যে সংঘর্ষ এড়াতে তারা এভাবে ঘুরছে। নেপচুনের নিজস্ব অভিকর্ষ বলের প্রভাবেই এমনটা হচ্ছে বলেই মনে করছেন তারা।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি