ঢাকা, মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯, || আশ্বিন ৩০ ১৪২৬

Ekushey Television Ltd.

মহেশখালীতে লন্ডভন্ড বেড়িবাঁধ, মেরামতের নামে লুটপাট 

মহেশখালী সংবাদদাতা

প্রকাশিত : ২৩:৪১ ১৭ সেপ্টেম্বর ২০১৯

মহেশখালীর মাতারবাড়ীতে লণ্ডভণ্ড হওয়া বেড়িবাঁধ মেরামতের নামে পানি উন্নয়ন বোর্ড প্রতিবারই লুটপাট চালাচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের। ফলে টেকসই বেড়িবাঁধের দাবি উপেক্ষিত হচ্ছে। 

সরজমিনে দেখা যায়, পাউবো'র ৭০ নম্বর পোল্ডারের বেড়িবাঁধে ৪/৫ বছর থেকে ভাঙন দেখা দিলেও মানসম্মত মেরামতের ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ। সর্বশেষ ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে প্রবল জলোচ্ছ্বাসে বড় ধরনের ভাঙনের ফলে লোকালয়ে জোয়ারের পানি প্রবেশ করে ক্ষয়ক্ষতি হলেও জরুরি ব্যবস্থা না নেয়ায় বাড়ছে ভাঙনের পরিধি। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, দেখার যেন কেউ নেই। 

এরপর অনেক দেরিতে হলেও পানি উন্নয়ন বোর্ড বেড়িবাঁধটি মেরামতের জন্য ষাট লক্ষ টাকা ব্যয়ে মক্কা কনস্ট্রাকশন ও মিজান ট্রেডিং নামের দুটি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেয়। কিন্তু দীর্ঘদিন কালক্ষেপণ করার পর নামমাত্র শ্রমিক নিয়ে অনেকটা দায়সরাভাবে কাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান। ফলে সকালের মেরামত কাজ সন্ধ্যায় বিলীন হয়ে যায়। 

দৃশ্যমান কাজের অবহেলা দেখা সত্বেও পাউবো'র করার যেন কিছুই নেই। পানি উন্নয়ন বোর্ডের যথাযথ তদারকি না থাকায় বেড়িবাঁধ মেরামতের নামে প্রতিবারই সরকারি অর্থ নয়-ছয় হচ্ছে বলে জানান সচেতন মহল। 

নাম প্রকাশে অনিচ্ছুক পাউবো'র একব্যক্তি জানান, গত তিন বছরে মেরামতের নামে প্রায় দুই কোটি টাকা ব্যয় হয়েছে। অতীতের মতো চলতি বর্ষায়ও জোয়ারের পানিতে প্লাবিত হয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন স্থানীয়রা। 

ইউপি চেয়ারম্যান মোহাম্মদ উল্লাহ জানান, জরুরি মেরামত কাজে পানি উন্নয়ন বোর্ড ও ঠিকাদারের গাফেলতির ফলে অনেক ক্ষতি হয়েছে মাতারবাড়ীবাসীর। তাই শুধু মেরামত নয়, টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবী জানান তিনি। 

যথাসময়ে কাজ না করায় লণ্ডভণ্ড বেড়িবাঁধ বিষয়ে জানতে চাইলে নির্বাহী প্রকৌশলী তনয় কুমার চাকমা’র মোবাইল ফোনে (নম্বর-০১৯২০২১০৭৫৩) বেশ কয়েকবার যোগাযোগ করলে লাইন কেটে দেওয়ায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। 

স্থানীয়রা আক্ষেপ করে জানান, দেশের সবচেয়ে বড় প্রকল্পের জন্য মাতারবাড়ীবাসী সর্বস্ব দিয়ে উদারতার পরিচয় দিলেও বরাবরই উন্নত সড়ক যোগাযোগ ও টেকসই বেড়িবাঁধের দাবি উপেক্ষিত থেকেই যাচ্ছে। তাই মেরামতের নামে সরকারি অর্থের অপচয় না করে যথাসময়ে মানসম্মত বেড়িবাঁধ নির্মাণের দাবি মাতারবাড়ীবাসীর।

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি