ঢাকা, শনিবার   ০৮ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৪ ১৪২৭

Ekushey Television Ltd.

মাদারীপুরে এখনও স্থাপিত হয়নি পিসিআর ল্যাব (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৪ ১২ জুলাই ২০২০ | আপডেট: ২০:২৬ ১২ জুলাই ২০২০

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়েছিল মাদারীপুরে। তবে এখনও এ জেলায় স্থাপিত হয়নি পিসিআর ল্যাব। উপসর্গ দেখা দিলে নমুনা দিয়ে ফল পেতে অপেক্ষা করতে হয় ৭ থেকে ১০ দিন। এ অবস্থায় ল্যাব স্থাপনের দাবি জেলাবাসীর।

চলতি বছরের ৮ মার্চ দেশের প্রথম ৩ জন করোনা রোগী শনাক্ত হয়। তাদের একজন মাদারীপুরের এবং করোনার কারণে দেশের প্রথম লকডাউন ঘোষণা করা হয় মাদারীপুরের শিবচরকে। তাই করোনা ঝুঁকি বিবেচনায় মাদারীপুরে করোনা টেস্টের জন্য পিসিআর ল্যাব স্থাপনের দাবি জানিয়েছে মাদারীপুরের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। 

মাদারীপুরে পিসিআর ল্যাব না থাকায় পরীক্ষা বেশি পরিমাণে করা যাচ্ছে না এবং রিপোর্ট পেতে অনেক দেরি হওয়ায় দিন দিন করোনা আক্রান্তের সংখ্যা মাদারীপুরে আশঙ্কা জনক হারে বৃদ্ধি পাচ্ছে। তাই মাদারীপুরে পিসিআর ল্যাব স্থাপনের দাবি দিনকে দিন জোরালো হচ্ছে।

মাদারীপুরে পিসিআর ল্যাব স্থাপনের দাবি গণ দাবিতে পরিণত হচ্ছে। পিসিআর ল্যাব স্থাপনের দাবিতে আন্দোলনের দিকে ঝুঁকে পড়ছে সাংবাদিক, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ঝড় বইছে। এই দাবি তুলে ইতিমধ্যে বিভিন্ন সংগঠন ও ব্যক্তিরা ফেসবুকে স্ট্যাটাসও দিয়েছেন।

এমন কি মাদারীপুরে একটি পিসিআর ল্যাব স্থাপনের দাবিতে (১৭ জুন) সকালে রাজৈর পৌরসভার বেপারীপাড়া এলাকায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। সচেতন নাগরিক সমাজের আয়োজনে ঘন্টাব্যাপী চলা মানববন্ধনে অংশ নেন ছাত্র, শিক্ষক, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

এ সময় বক্তারা অভিযোগ করেন, মাদারীপুর থেকে নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানোর ৫ থেকে ৭দিন পরে রিপোর্ট পাওয়া যায়। এতে করোনা ভাইরাস একজনের দেহ থেকে অন্যজনের শরীরে দ্রুত ছড়িয়ে পড়ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে মাদারীপুর জেলায় পিসিআর ল্যাব স্থাপন অতি জরুরি হয়ে পড়েছে। দ্রুত ল্যাব স্থাপন করা না হলে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করবে বলে মত তাদের।

এছাড়াও তারা গণস্বাক্ষর ও স্মারক লিপি প্রদান কর্মসূচি পালন করেছে রাজৈর উপজেলা সচেতন নাগরিকবৃন্দ। এ ছাড়াও মাদারীপুরে পিসিআর ল্যাব স্থাপনের দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে স্থানীয় সংগঠন মাদারীপুর উন্নয়ন সংগ্রাম পরিষদ।

মাদারীপুর উন্নয়ন সংগ্রাম পরিষদের মাসুদ পারভেজ জানান, বর্তমানে মাদারীপুরের পরিস্থিতি অত্যান্ত ভয়াবহ, প্রত্যেক দিন করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে।

মাদারীপুরের সভিল সার্জন ডা. মো, শফীকুল ইসলাম  স্বীকার করলেন পিসিআর ল্যাব না থাকার কারণে সময়মতো করোনা পরীক্ষা সম্ভব হচ্ছে না। সংক্রমণ  রোধে কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবী মাদারীপুরবাসীর।

 

এসইউ/এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি