ঢাকা, মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১১ ১৪২৭

Ekushey Television Ltd.

মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা হবে না, যেভাবে হবে মূল্যায়ন (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৯ ২১ অক্টোবর ২০২০ | আপডেট: ১৫:৩৭ ২১ অক্টোবর ২০২০

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, মহামারি আকার ধারণ করা করোনা ভাইরাসের কারণে এ বছর মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা হবে না। অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের ক্লাসে উত্তীর্ণ হওয়ার বিষয়টি মূল্যায়ন করা হবে।

বুধবার (২১ অক্টোবর) দুপুরে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি জানান, এ বছর স্কুল খুলছে না। পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবার জন্য বার্ষিক পরীক্ষার বদলে অ্যাসাইনমেন্ট ভিত্তিক মূল্যায়ন হবে। ত্রিশ দিনে সম্পন্ন করা যায় এমন সিলেবাস দেয়া হবে শিক্ষার্থীদের।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এবার কোন বার্ষিক পরীক্ষা হচ্ছে না। ৩০ কর্মদিবসে সম্পন্ন করা যায় এমনই সিলেবাস প্রণয়ন করা হয়েছে। 

এসএসসি’র আগে টেস্ট পরীক্ষার বিষয়ে জানানো হবে পরে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আগামী এসএসসি’র জন্য কি হবে সেই সমস্ত বিষয়গুলো নিয়ে আবারও আমাদেরকে আপনাদের সঙ্গে কথা বলতে হবে।

অ্যাসাইনমেন্ট সংগ্রহ, স্থানান্তরিত শিক্ষার্থীদের মূল্যায়ন এবং দূর্বলতা দূর করতেও কর্মপরিকল্পনা নেয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।

ডা. দীপু মনি বলেন, তাদের কোথায় কোথায় দুর্বলতা আছে সেটি বুঝে আমরা পরবর্তী ক্লাসে তাদেরকে এগিয়ে নেয়ার জন্য আমাদের কি করণীয় সেটির জন্য মূলত এই মূল্যায়নটি।

অষ্টম শ্রেণীর জিএসসি পরীক্ষা বাতিল হলেও তাদের সনদ দেয়া হবে।

জিএসসি বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, অষ্টম শ্রেণীতে একটি সনদ দেবার ব্যবস্থা আছে।

এরই মধ্যে করোনার কারণে গত মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষাখাতে প্রায় স্থবিরতা নেমে এসেছে। তবে শ্রেণিকক্ষে অ্যাকাডেমিক কার্যক্রম বন্ধ থাকলে পাঠদানের ধারাবাহিকতা রক্ষায় অনলাইন, টিভি ও বেতারে পাঠদান চালিয়ে আসছে সরকার।

মহামারির কারণে পঞ্চমের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা, অষ্টমের জেএসসি-জেডিসি পরীক্ষা এবং সর্বশেষ এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়েছে এ বছর। প্রাথমিক স্তর ও অষ্টমের সমাপনীর বদলে নিজ নিজ বিদ্যালয়ে মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে উন্নীতের সিদ্ধান্ত হলেও এইচএসসির শিক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের গড়ের ভিত্তিতে ফল প্রকাশ করা হবে।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়ার পর গত ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়।  কওমি মাদ্রাসা বাদে অন্যসব শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে।

এএইচ/এমবি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি