ঢাকা, বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৮ ১৪২৬

Ekushey Television Ltd.

মানিলন্ডারিং প্রতিরোধে ঐক্যবদ্ধভাবে কাজ করতে অর্থমন্ত্রীর আহ্বান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫১ ১৮ নভেম্বর ২০১৯ | আপডেট: ২৩:৩৩ ১৮ নভেম্বর ২০১৯

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মানি লন্ডারিং এবং সন্ত্রাসী কর্মকান্ডে অর্থায়ন বন্ধে একসঙ্গে কাজ করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছেন।

অর্থমন্ত্রী বলেন, আমরা একটি শান্তিপূর্ণ বিশ্বে বসবাস করতে চাই। মানি লন্ডারিং একটি মারাত্মক হুমকি। তিনি মানি লন্ডারিং প্রতিরোধে ঐক্যবদ্ধভাবে একটি পরিকল্পনা প্রণয়নে একসঙ্গে কাজ করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি অনুরোধ জানান।

আজ সোমবার নগরীর একটি হোটেলে ‘মানি লন্ডারিং প্রতিরোধ এবং সন্ত্রাসবাদে অর্থায়ন বন্ধের জন্য জাতীয় কৌশল ২০১৯-২০২০’ শীষর্ক একটি সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ ফিনান্সিয়াল ইনটেলিজেন্টস ইউনিট (বিএফআইইউ) এই সেমিনারের আয়োজন করে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। বাংলাদেশ ব্যাংক গর্ভনর ফজলে কবির অনুষ্ঠান পরিচালনা করেন।

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, বিভন্ন কারনে মানিলন্ডারিংয়ের জন্য বাংলাদেশ মারাত্মক হুমকিতে রয়েছে। আমাদের সরকার হুমকি বিবেচনায় রেখে এটি বন্ধে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আজ সমগ্র বিশ্বকে ঐক্যবদ্ধ হতে হবে। অন্যথায় কিছু সুনিদিষ্ট দেশের উদ্যোগ কাজে আসবে না। এ জন্য তিনি একটি ঐক্যবদ্ধ ফ্লাটফর্ম গড়ে তোলার আহ্বান জানান।

তিনি বলেন, ঐক্যবদ্ধ না হলে কোন কিছুই কার্যকর হবে না। কাউকে যেন একা চলতে না হয়, এ লক্ষ্যে একটি ঐক্যবদ্ধ প্লাটফর্ম গড়ে তুলতে সকলের প্রতি আহ্বান জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, আপনি যদি আমাদের সঙ্গে থাকেন, তবে আমরাও আপনাদের সঙ্গে আছি। আমরা সবাই একসঙ্গে কথা বলতে পারলে আমরা শক্তিশালী হব।

তিনি বলেন, এটি কোন একটি দেশের অর্থনীতির জন্য হুমকি নয়, এটি সমগ্র মানবজাতির জন্য হুমকি।

অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই দেশের মাটি থেকে দুর্নীতি ও মানিলন্ডারিং দূর করতে প্রতিশ্রুতিবদ্ধ। এ লক্ষে তার সরকার অটোমেশনসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, মানিলন্ডারিং এবং সন্ত্রাসী কর্মকান্ডে অর্থায়ন একটি বৈশ্বিক চ্যালেঞ্জ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন। এ জন্য সরকার মানি লন্ডারিং প্রতিরোধ আইন প্রণয়ন করেছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভুইয়া, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ ও পুলিশের অতিরিক্ত মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিএফআইইউ’র প্রধান মো. রাজী হাসান শুভেচ্ছা বক্তব্য রাখেন। মোশাররফ হোসেন বলেন, এনবিআর মানিলন্ডারিং বন্ধে কাস্টম বিভাগের আধুনিকায়নসহ সময়োপযোগী পদক্ষেপ নিয়েছে।

এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি