ঢাকা, রবিবার   ২৫ আগস্ট ২০১৯, || ভাদ্র ১১ ১৪২৬

Ekushey Television Ltd.

রোহিঙ্গাদের ওপর মানবাধিকার লঙ্ঘন

মিয়ানমার সেনাপ্রধানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৯ ১৮ জুলাই ২০১৯ | আপডেট: ০৮:৪৯ ১৮ জুলাই ২০১৯

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে দেশটির সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লায়িংসহ বাহিনীর চার শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞার ফলে ওই কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেওয়া হবে না। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রে যদি তাদের ব্যক্তিমালিকানায় কোনো সম্পদ থাকে, সেগুলোও জব্দ করা হবে। একই সঙ্গে যুক্তরাষ্ট্র ও এর সংশ্লিষ্ট কোনো প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসায়িক লেনদেন করতে পারবেন না তারা।

মিন অং হ্লায়িং ছাড়াও নিষেধাজ্ঞা পাওয়া অন্য তিন কর্মকর্তা হলেন- ডেপুটি কমান্ডার ইন চিফ সো উইন, ব্রিগেডিয়ার জেনারেল থান এবং ব্রিগেডিয়ার জেনারেল অং অং। রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্রের নেওয়া পদক্ষেপগুলোর মধ্যে এটিই সবচেয়ে কঠোর। ওই কর্মকর্তাদের পরিবারের সদস্যরাও নিষেধাজ্ঞার আওতায় থাকবে।

মিয়ানমারকে ‘বার্মা’ উল্লেখ করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, তারাই প্রথম কোনো দেশ যাদের সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র এমন ব্যবস্থা গ্রহণ করেছে। রাখাইন রাজ্যে নির্বিচারে হত্যা ও সহিংসতার অভিযোগে তাদের বিরুদ্ধে এই কড়াকড়ি আরোপ করা হলো। দুই বছর আগের সেই সহিংসতার যথেষ্ট প্রমাণও রয়েছে।

এর আগে জাতিসংঘ মিশন জানিয়েছিল, রাখাইনে রোহিঙ্গাদের ওপর সহিংসতা বন্ধে যদি আরও আগে পদক্ষেপ নেওয়া হতো তা হলে গণহত্যার অভিযোগে এই বার্মিজ সেনাদের দুই বছর আগেই দোষী সাব্যস্ত করা যেত। এদিকে মিয়ানমারে সেনাবাহিনী প্রণীত সংবিধান সংশোধন করতে ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) নেওয়া উদ্যোগের পক্ষে বিক্ষোভ সমাবেশ করেছে কয়েকশ মানুষ।

বুধবার সকালে ইয়াঙ্গুনে এই বিক্ষোভ হয়। তবে বিকালেই সংবিধান সংশোধনের বিরোধিতা করে শহরে পাল্টা বিক্ষোভ করেছে বিরোধীরা।

সূত্র : বিবিসি, রয়টার্স।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি