ঢাকা, সোমবার   ১৪ অক্টোবর ২০১৯, || আশ্বিন ২৯ ১৪২৬

Ekushey Television Ltd.

মেধাবী অসচ্ছল শিক্ষার্থীদের মাঝে জবি প্রশাসনের বৃত্তি

জবি সংবাদদাতা

প্রকাশিত : ২০:২৯ ২৩ সেপ্টেম্বর ২০১৯

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদর ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১ হাজার ১১৬ জন মেধাবী শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মেধা ও অবৈতনিক বৃত্তি প্রদান করা হবে।সোমবার(২৩ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযাগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসকল তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৫ সেপ্টেম্বর(রোববার)জবি উপাচার্য ড. মীজানুর রহমানের সভাপতিত্বে উপাচার্যের মিলনায়তনে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের  মেধা ও অবৈতনিক বৃত্তি প্রদান সংক্রান্ত কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

এবার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে অধ্যায়নরত বিভিন্ন শিক্ষাবর্ষের/সেমিস্টারের আবেদনকৃত ১ হাজার ৫১২ জন শিক্ষার্থীদর আবেদন যাচাই-বাছাইপূর্বক ১ হাজার ১১৬ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।এর মধ্যে স্নাতক পর্যায়ে ৩০৭ জনকে মেধাবৃত্তি এবং ৭১০ জনকে অবৈতনিক বৃত্তি এবং স্নাতকোত্তর পর্যায়ে ৪০ জনকে মেধাবৃত্তি এবং ৬৯ জনকে অবৈতনিক বৃত্তি প্রদান করা হবে।এর ফলে মেধাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে অধ্যায়নসহ বাৎসরিক ৪ হাজার ৮০০ টাকা বৃত্তি পাবে। এছাড়াও মেধা ও অবৈতনিক বৃত্তিপ্রাপ্ত সকল শিক্ষার্থী শুধুমাত্র বৃত্তিপ্রাপ্ত শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ে বিনা বেতনে অধ্যায়নের সুযাগ পাবে।

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৩৬টি বিভাগ ও ২টি ইনস্টিটিউটের বিভিন্ন শিক্ষাবর্ষে/সেমিস্টারে অধ্যয়নরত মেধাবী তথা অস্বচ্ছল এবং দরিদ্র শিক্ষার্থীদের পড়ালেখার সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিবছর মেধা ও অবৈতনিক বৃত্তি প্রদান করে আসছে।বিগত ছয় বছরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত প্রায় ৪ হাজার ৭৪২ জন শিক্ষার্থী বৃত্তির সুবিধা পেয়েছে।৪ হাজার ৭৪২ জনের মধ্যে মেধা বৃত্তি পেয়েছিলো ১ হাজার ৩৬৮জন  এবং অবৈতনিক বৃত্তি পেয়েছিলো ৩ হাজার ৩৭৪জন। উক্ত বৃত্তির সুবিধার মধ্যে বিনা বেতনে অধ্যয়নসহ প্রতি মাসে চার'শ টাকা হারে মাসিক বৃত্তি প্রদান করা হয়েছিল।

এছাড়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরতদের মধ্যে মেধা ও অবৈতনিক বৃত্তি প্রদান ছাড়াও সকল ধরণের প্রতিবন্ধী শিক্ষার্থীদের যাবতীয় শিক্ষা খরচ, যেমন-মাসিক বেতন, ভর্তি ফি, পরীক্ষা ফি ইত্যাদি মওকুফ করা হয়েছে।
কেআই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি