ঢাকা, বুধবার   ১৩ নভেম্বর ২০১৯, || কার্তিক ২৯ ১৪২৬

Ekushey Television Ltd.

রাজশাহীতে আজ থেকে আম পাড়া শুরু

প্রকাশিত : ১৫:১২ ১৫ মে ২০১৯

আজ গাছ থেকে নামানো হচ্ছে রাজশাহীর পরিপক্ব আম। প্রশাসনের বেঁধে দেওয়া সময় অনুযায়ী আজ থেকে গুটি আম পাড়া যাবে।

সরকারি নির্দেশনা মেনে আজ বুধবার থেকে আম বাজারজাত করা শুরু হবে। ফলে গত বছরের চেয়ে এবার পাঁচ দিন আগে বাজারে আম আসতে শুরু করবে। এবারও দেশের সবচেয়ে বড় আমের হাট বসছে পুঠিয়ার বানেশ্বরে। এই হাটে শুরুর দিনে আসবে গুটি জাতের আম। পর্যায়ক্রমে আমের পরিপক্বতা অনুযায়ী আম বাজারে আসবে। আর আম কেনাবেচায় ভরে উঠবে বানেশ্বরের বাজার। ব্যবসায়ী ও আম চাষিরা পুরোদমে প্রস্তুত আম পাড়া নিয়ে।

এ বিষয়ে জেলার বাঘা উপজেলার আম ব্যবসায়ী মোতালেব হালদার বলেন, ‘আমকেন্দ্রিক ব্যবসা-বাণিজ্য এ অঞ্চলের গ্রামীণ জনপদের অর্থনীতি পাল্টে দিয়েছে। রাজশাহী অঞ্চলের দুটি বড় আমের মোকাম রাজশাহীর বানেশ্বর এবং চাঁপাইনবাবগঞ্জের কানসাট বাজার। যেখানে প্রতিদিন বেচাকেনা হয় প্রায় দুই কোটি টাকার আম। আমের কারবার নিয়ে রাজশাহী অঞ্চলের প্রায় ৫০ হাজার মানুষের মৌসুমি কর্মসংস্থান হয়। গাছের আম নামানোর কামলা থেকে আম পরিবহন, আম চালানের ঝুড়ি বানানো এবং বাজারগুলোয় আমসংশ্লিষ্ট নানা কাজে এসব মানুষ ব্যস্ত সময় কাটায়। রাজশাহীর কুরিয়ার সার্ভিসগুলোও এ সময় আম নিয়ে ব্যস্ত হয়ে ওঠে।’

উল্লেখ্য, এরপর ২০ মে থেকে গোপালভোগ, ২৫ মে থেকে রানীপ্রসাদ ও লক্ষ্মণভোগ, ২৮ মে থেকে হিমসাগর, ৬ জুন থেকে ল্যাংড়া, ১৬ জুন থেকে আম্রপালি ও ১ জুলাই থেকে ফজলি আর আশ্বিনা আম পাড়া যাবে।

এসএ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি