ঢাকা, রবিবার   ০৫ এপ্রিল ২০২০, || চৈত্র ২২ ১৪২৬

Ekushey Television Ltd.

রাবিতে চলছে আমরণ অনশন, ২০ শিক্ষার্থী অসুস্থ

রাবি সংবাদদাতা

প্রকাশিত : ১৯:০৭ ২৭ ফেব্রুয়ারি ২০২০

রাবিতে চলছে আমরণ অনশন, ২০ শিক্ষার্থী অসুস্থ

রাবিতে চলছে আমরণ অনশন, ২০ শিক্ষার্থী অসুস্থ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের নাম ‘ফলিত পরিসংখ্যান’ করার দাবিতে শিক্ষার্থীদের আমরণ অনশনের দুই দিন পার হয়েছে আজ (২৭ ফেব্রুয়ারি)। অব্যাহত অনশনে এ পর্যন্ত ২০ শিক্ষার্থী অসুস্থ হওয়ার খবর পাওয়া গেছে। 

এদের মধ্যে ৩ জন রাতে এবং বাকি ১৭ জন আজ অসুস্থ হয়। তারা রাজশাহী মেডিকেল কলেজের ৩৯ এবং ৪২ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছে। 

এদিকে হাসপাতালে আসা শিক্ষার্থীদের অবস্থা ভালো না বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। অন্যদিকে, ১৫ জনকে অনশনস্থলে স্যালাইন দিয়ে রাখা হয়েছে। তবুও দাবি আদায় না হওয়া পর্যন্ত অসুস্থ শরীর নিয়েও অনশন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন তারা। 

অসুস্থ হয়ে পড়া এসব শিক্ষার্থী হলেন- মোবাশশির উল্লাহ, সোহাগ, তাসিন, নিশী, আবিদ হাসান, তপশ্রী, আয়নাল, সাগর, লিজা, সুলেখা, আরিফ, তুহিন, নাইম, এনামুল, সাব্বির, রনক, পূজা, বিভা, মদিনা,অর্ণব।

এদিকে, বৃহস্পতিবার দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্যদ্বয়, প্রক্টর, বিভাগীয় সভাপতি এবং অন্য শিক্ষকরা শিক্ষার্থীদের অনশন ভাঙানোর চেষ্টা করলেও শিক্ষার্থীরা তাতে সম্মত হননি।

অনশনকারীদের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, কোনও বিভাগ নতুন শুরু করার একটা মাধ্যম রয়েছে। তোমাদের জন্য কোনটা মঙ্গলময় সেটা আমি বিবেচনায় নিব। সেজন্য সকল বিভাগীয় শিক্ষক, শিক্ষার্থী ও প্রশাসনের এবং প্রশাসনের বাইরেও যারা শিক্ষক আছেন, তাদেরকে নিয়ে আগামী ২ মার্চ সিনেট ভবনে একটা মিটিং করবো। বিষয় কোডের ব্যাপারে সিন্ডিকেট সভায় আলোচনা হয়েছে। সেটা খুব সম্ভবত কার্যকর হবে। কিন্তু বিভাগের নাম পরিবর্তনের ব্যাপারে আমি নিশ্চিতভাবে কিছু বলতে পারছিনা। আমরা দু'পক্ষের আলোচনার মাধ্যমে সমাধানে আসতে পারি।

উক্ত বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো নজরুল ইসলাম মন্ডল বলেন, ভিসি স্যার ইতোমধ্যে দেখা করে গেছেন। শিক্ষার্থীদের অনশন ভাঙানোর চেষ্টা করেছেন। আগামী ২ মার্চ সিনেট ভবনে শিক্ষক-শিক্ষার্থীদের সাথে তাদের দাবির বিষয়ে সমাধান করার আহ্বান করেন। প্রশাসনের নির্দেশ ছাড়া আমরা কোনও পদক্ষেপ নিতে পারবো না।

অনশনে থাকা শিক্ষার্থীরা জানান, ভিসি স্যার বলেছেন বিভাগের সকল শিক্ষার্থী, শিক্ষকের সাথে মার্চের ২ তারিখ বসবেন, তাহলে কি উনার সন্তানরা সপ্তাহ খানেক না খেয়ে থাকবে? 
 
শিক্ষার্থীরা আরও জানান, গতকাল থেকে আমরা না খেয়ে আছি। কয়েকজনকে মেডিকেলে ভর্তি করা হয়েছে। রাতে প্রক্টর এবং সহকারী প্রক্টর ছিলেন, কিন্তু বিভাগের কোনও শিক্ষক ছিলেন না। আমরা কি তাদের সন্তান সমতুল্য হতে পারিনি? শিক্ষকদের পরিবার আছে, আমাদের পরিবার নেই? দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তারা।

প্রসঙ্গত, পিএসসি’তে বিষয় কোড অন্তর্ভুক্তের দাবি জানিয়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে ওই বিভাগের শিক্ষার্থীরা। তবে বর্তমানে বিভাগের নাম পরিবর্তন করে ফলিত পরিসংখ্যান করার দাবিতে আমরণ অনশন শুরু করেছে তারা।

এনএস/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি