ঢাকা, শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ২২ ১৪২৭

Ekushey Television Ltd.

রাবিতে সরাসরি অংশগ্রহণেই হবে ভর্তি পরীক্ষা

রাবি সংবাদদাতা

প্রকাশিত : ১৫:৩৯ ২৭ অক্টোবর ২০২০

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে  অনার্স (সম্মান) শ্রেনীর ভর্তি পরীক্ষা অনলাইনে নয় সশরীরে উপস্থিত থেকে স্বাস্থ্যবিধি মেনেই পরীক্ষা নেয়া হবে। 

মঙ্গলবার (২৭ অক্টোবর) উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান সভাপতিত্বে একাডেমিক কাউন্সিলের সভায় ভর্তি পরীক্ষা নিয়ে আয়োজিত একাডেমিক কাউন্সিলের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে ভর্তি পরীক্ষা কবে নেয়া হবে সে বিষয়ে কিছু জানানো হয়নি।

বৈঠক সূত্রে জানা গেছে, মোট ১০০ নম্বরের পরীক্ষা নেয়ার বিষয়ে আলোচনা করেছেন কাউন্সিল সদস্যরা। এর মধ্যে ৬০ নাম্বার নেয়া হবে এমসিকিউ আর ৪০ নাম্বারের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসিতে প্রাপ্ত জিপিএর ভিত্তিতে কোনো নাম্বার রাখা হবে কিনা সে বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারেনি কর্তৃপক্ষ। এই বিষয়ে সিদ্ধান্ত নিতে ফের বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। 

বিষয়টি নিশ্চিত করেছেন কলা ভবনের ডীন ও ইসলামের ইতিহাস বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডক্টর ফজলুল হক।

তিনি জানান, (২০২০-২১) শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনলাইনে নেয়া হবে না। শিক্ষার্থীদের স্বশরীরেই অংশগ্রহণ করে ভর্তি পরীক্ষা দিতে হবে। 

ভর্তি নম্বর বণ্টন বিষয়ে তিনি বলেন, এটা এইচএসসি পরীক্ষার ফলাফলের পরে সিদ্ধান্ত নেয়া হবে। এবার সেকেন্ড টাইমারদের ভর্তি পরীক্ষায় সুযোগ দেয়ার ব্যাপারেও প্রশাসন ভাবছে বলে জানান তিনি।

এর আগে উপাচার্যদের এক সভায় করোনার কারণে গুচ্ছ পদ্ধতিতে অনলাইনে পরীক্ষা নেয়ার প্রাথমিক সিদ্ধান্ত হয়। তবে বুয়েট, ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এতে সম্মত নয়। দেশের এ শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো আগের নিয়মে সরাসরি ভর্তি পরীক্ষা নেয়ার পক্ষে মত দেন। আজকের সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয় তাদের সিদ্ধান্ত জানিয়ে দিলো।

এমবি//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি