ঢাকা, শনিবার   ১৯ অক্টোবর ২০১৯, || কার্তিক ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

রাবি’র ভর্তি পরীক্ষায় নতুন পদ্ধতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৮ ২৪ জুলাই ২০১৯ | আপডেট: ১৯:৩১ ২৪ জুলাই ২০১৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এমসিকিউ ও লিখিত পদ্ধতিতে। তবে থাকছেনা দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ। পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২০ অক্টোবর ;শেষ হবে ২২ অক্টোবর। এ তথ্য নিশ্চিত করেন ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিক আবেদন করা যাবে আগামী ৩ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। চূড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এবার মাত্র তিনটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 'এ' ইউনিটের মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে; থাকবে বিভাগ পরিবর্তনের সুযোগও। ‘বি’ ইউনিটে ব্যবসায় শিক্ষা অনুষদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং ‘সি’ ইউনিটের অধীনে বিজ্ঞান, জীব ও ভূবিজ্ঞান, কৃষি অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। অন্যদিকে একজন শিক্ষার্থী একটি  ইউনিটে পরীক্ষা দিতে পারবে। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা এবং চূড়ান্ত আবেদন ফি ১৯২০ টাকা নির্ধারণ করা হয়েছে। 

তিনি আরও জানান, এবারের ভর্তি পরীক্ষা প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করার সুযোগ পাবে। ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং লিখিত ২০ টি প্রশ্নে ৪০ নম্বরে অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের আবেদন যোগ্যতা মানবিক শাখা থেকে এসএসসি ও এইচএসসি/ সমমানের জন্য (চতুর্থ বিষয়সহ) নূন্যতম ৩ পয়েন্ট করে ৭, বাণিজ্য শাখায় ৩.৫০ করে ৭.৫০ এবং বিজ্ঞান ইউনিটে ৩.৫০ করে ৮ রাখা হয়েছে। 

 

টিআর/
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি