ঢাকা, বুধবার   ০৮ এপ্রিল ২০২০, || চৈত্র ২৫ ১৪২৬

Ekushey Television Ltd.

রিয়াদে বাংলাদেশ থিয়েটারের আমিনা সুন্দরী নাটক মঞ্চায়ন

সৌদি আরব প্রতিনিধি

প্রকাশিত : ২২:৪০ ১৪ ডিসেম্বর ২০১৯

'নাটক হোক সুস্থ সমাজের দর্পণ' এই স্লোগানকে সামনে রেখে সৌদি আরবের একমাত্র বাংলাদেশি নাট্য সংগঠন রিয়াদ বাংলাদেশ থিয়েটারের পরিবেশনায় আমিনা সুন্দরী নাটকের সফল মঞ্চায়ন হয়েছে।

গতকাল ১৩ ডিসেম্বর শুক্রবার রাতে রিয়াদ বাংলাদেশ দূতাবাসের অডিটোরিয়াম মঞ্চে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মসীহ আমিনা সুন্দরী নাটকের উদ্ভোদক হিসেবে নাটকের নাম ঘোষণা করেন। 

উপস্থিত সবাইকে নাটক উপভোগ করার জন্য আহবান জানিয়ে তিনি বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে বাংলাদেশি আর কোন নাট্য সংগঠন রিয়াদ বাংলাদেশ থিয়েটারের মত নাটক পরিবেশন করছেন কিনা জানিনা, আমি যতই তাদের নাটক দেখছি ততই ভালো লাগছে,  রিয়াদ বাংলাদেশ থিয়েটার যেভাবে মুক্তিযুদ্ধের চিত্র নাটকের মাধ্যমে তুলে ধরছে তা সত্যিই প্রশংসনীয়, রিয়াদ বাংলাদেশ থিয়েটার পরিবারের জন্য শুভ কামনা থাকবে। যেকোন ধরনের সহযোগিতা রিয়াদ বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে করা হবে ।

রিয়াদ বাংলাদেশ থিয়েটারের প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক ও নাট্যকার মো. জাহাঙ্গীর আলম হৃদয় এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক আরিফুর রহমান টিটুর সঞ্চালনায় -  রাষ্ট্রদূত গোলাম মসীহ,সহ-ধর্মিণী সৈয়দা গুলে আরজু কে রিয়াদ বাংলাদেশ থিয়েটারের পক্ষ থেকে সন্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

অপরদিকে রিয়াদ বাংলাদেশ দূতাবাসের মিশন উপ-প্রধান বাহরাইনের রাষ্ট্রদূত হিসেবে পদন্নোতি হওয়ায়  ডক্টর মো. নজরুল ইসলাম কে সংগঠনের পক্ষ থেকে বিদায়ী সংবর্ধনা ও ক্রেস্ট প্রদান করা হয়েছে।

আমিনা সুন্দরী নাটক ও রিয়াদ বাংলাদেশ থিয়েটারকে নিয়ে অনুভুতি প্রকাশ করেন ঃ- দূতাবাসের
মিশন উপ প্রধান ডক্টর মোঃ নজরুল ইসলাম তার বক্তব্যে বলেন - আমি যে কয় বছর সৌদি আরবে ছিলাম রিয়াদ বাংলাদেশ থিয়েটারের মত আর কোন নাট্য সংগঠন দেখিনি যারা নাটকের মাধ্যমে বাংলাদেশের সংস্কৃতি তুলে ধরেছে, একমাত্র রিয়াদ বাংলাদেশ থিয়েটার ২০১৪ সাল থেকেই প্রবাসের মাটিতে দেশীয় সংস্কৃতি তুলে ধরার লক্ষে কাজ করছে, আর এই সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক ও নাট্যকার মোঃ জাহাঙ্গীর আলম হৃদয়, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আরিফুর রহমান টিটু সহ সকলকে ধন্যবাদ জানাচ্ছি।

মিনিস্টার এস এম আনিস হক বলেন ঃ- আমি আমার জীবনে দীর্ঘ সময় নিয়ে নাটক দেখিনি এই প্রথম আমার পরিবার নিয়ে নাটক দেখেছি অনেক অনেক ভালো লেগেছে, শুধু তাই নয় আমার সন্তানরা নাটক দেখে অনেক আনন্দিত এবং যেই জায়গা গুলি তারা বুঝতে পারছিলো তারা আমাকে জিজ্ঞাসা করছেন বাবা নাটকের এই অংশ টুকু কি হবে, তাদের এমন আগ্রহ দেখে সত্যিই আমি খুশি হয়েছি,  ধন্যবাদ রিয়াদ বাংলাদেশ থিয়েটারকে।

রিয়াদ বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার ও কার্যালয় প্রধান ডক্টর মো. ফরিদ উদ্দিন আহমদ বলেন, আমি শুরুতেই রিয়াদ বাংলাদেশ থিয়েটারের সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি, এতো সুন্দর ৩০০ বছর আগের ভেলুয়া সুন্দরী নাটক অবলম্বনে নতুন করে আমিনা সুন্দরী নাটক পরিবেশন করার জন্য। নাটকের লেখক প্রয়াত নাট্যজন এস এম সোলায়মান একজন সাংস্কৃতিক ব্যাক্তি ছিলেন।  রিয়াদ বাংলাদেশ থিয়েটার যেকোন ধরনের সহযোগিতা আমাদের কাছে  চাইলে আমরা সব ধরনের সহযোগিতা করব।

দূতাবাসের ডিফেন্স এ্যটাশে ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাঈদ সিদ্দিকী বলেন, আমরা সব সময় ব্যাস্ত থাকি নাটক দেখার সুযোগ হয়নি তবে আজ প্রথম নাটক দেখলাম,  অনেক অনেক ভালো লেগেছে, ধন্যবাদ রিয়াদ বাংলাদেশ থিয়েটার পরিবারের সবাইকে।

রিয়াদ বাংলাদেশ থিয়েটারকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান - দূতাবাসের ইকোনমিক মিনিস্টার ডক্টর মোঃ আবুল হাসান,  শ্রম সচিব মোহাম্মদ মেহেদী হাসান, প্রেস সচিব মোহাম্মদ ফখরুল ইসলাম প্রমুখ।

রিয়াদ বাংলাদেশ থিয়েটারের পরিবেশিত আমিনা সুন্দরী নাটকের নির্দেশনায় ছিলেন নাট্যজন সারোয়ার জাহান সিদ্দিকী,  কোরিওগ্রাফি কামরুজ্জামান, আবহসংগীত মঞ্জুর আল ইসলাম, লাইটে - মোহাম্মদ সালাউদ্দিন, মোহাম্মদ মানিক।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- মামিতা ইসলাম, কামরুজ্জামান,  আরিফুর রহমান টিটু, মির্জা কামাল, রাশেদ আল কারিম সজিব,  নাঈম রহমান,  সুমাইয়া, সাদিয়া,  নাজিম উদ্দিন, হাফিজুল ইসলাম পলাশ, মসি সিরাজ, মো. জাহাঙ্গীর আলম হৃদয়, রনক, রাহিল, শীতল, কমল, ক্যামেরায় - শেখ লিয়াকত, দেলোয়ার হোসেন।

নাট্য সহযোগিতায় - শেখ জামাল, হাজী আলমগীর হোসেন মন্ডল. নাটকের স্পন্সর - রিয়াদ বাথা ঢাকা মেডিকেল সেন্টার ও রিয়াদ প্রবাসী সেবা কেন্দ্র পরিবার

কেআই/আরকে

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি