ঢাকা, মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০, || কার্তিক ৫ ১৪২৭

Ekushey Television Ltd.

রেড ক্রিসেন্টের উদ্যোগে বিশ্ব প্রাথমিক চিকিৎসা দিবস পালিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০০ ১২ সেপ্টেম্বর ২০২০

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের উদ্যোগে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে বিশ্ব প্রাথমিক চিকিৎসা দিবস। বৈশ্বিক মহামারিকে গুরুত্ব দিয়ে বিশ্ব প্রাথমিক চিকিৎসা দিবসের এ বছরের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়- “Adapting first aid practices to the pandemic”। 

আজ শনিবার সকাল ১০টায় সোসাইটির মগবাজাররস্থ জাতীয় সদর দপ্তরের ট্রেনিং কক্ষে দিনব্যাপী এই কার্যক্রমের উদ্বোধন করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাক্তন সচিব জনাব মো: ফিরোজ সালাহ্ উদ্দিন।

এতে বক্তব্য রাখেন- যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক জনাব ইমাম জাফর শিকদার, ট্রেনিং ও ইউনিট অ্যাফেয়ার্স বিভাগের পরিচালক জনাব ইকরাম এলাহী চৌধুরী, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির যুব প্রধান মোস্তফা কামাল ও ইসমাইল হক চৌধুরী ফয়সাল, যুব প্রধান, যুব রেড ক্রিসেন্ট, চট্রগ্রাম। 

দিবসটি পালন উপলক্ষে দিনব্যাপী কার্যক্রম বাস্তবায়ন করে সোসাইটির জাতীয় সদর দপ্তর যুব রেড ক্রিসেন্ট। কার্যক্রমের মধ্যে ছিলো- রাজধানীর ৩টি বাস টার্মিনালে ড্রাইভার ও সুপারভাইজারদের জন্য প্রাথমিক চিকিৎসা বিষয়ক কর্মশালার আয়োজন ও প্রশিক্ষণার্থীদের মাঝে প্রাথমিক চিকিৎসার সরঞ্জাম বিতরণ, সোসাইটির জাতীয় সদর দপ্তরের যুব রেড ক্রিসেন্টের সদস্যেদের জন্য প্রাথমিক চিকিৎসা বিষয়ক অনুশীলন ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক কুইজ প্রতিযোগিতা এবং যুব রেড ক্রিসেন্ট জাতীয় সদর দপ্তরের সহশিক্ষা আওতাভূক্ত প্রতিষ্ঠান সমূহের যুব সদস্যেদের জন্য ভার্চুয়াল সেশন ও কুইজ প্রতিযোগিতা।

এসময় উপস্থিত ছিলেন সোসাইটির যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের দায়িত্বরত সহকারী পরিচালক মো: সামসুল ইসলামসহ যুব ও স্বেচ্ছাসেবকবৃন্দ এবং সোসাইটির বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীগণ। উদ্বোধনী অনুষ্ঠানে দেশের ৬৪ জেলার ৬৮টি রেড ক্রিসেন্ট ইউনিটে দায়িত্বরত যুব প্রধানগণ, রাজধানীর তিনটি বাস টার্মিনাল থেকে স্বেচ্ছাসেবক ও বাস মালিক সমিতির নেতৃবৃন্দ “জুম” প্লাটফর্মের এর মাধ্যমে অংশগ্রহণ করেন। এসময় বাস মালিক সমিতির বিভিন্ন নেতৃবৃন্দ বক্তব্যেও রাখেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো: ফিরোজ সালাহ্ উদ্দিন তার বক্তব্যে বলেন- বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি মানবসৃস্ট ও প্রাকৃতিকসৃস্ট যেকোন দুর্যোগে কাজ করে থাকে। আর আমাদের এই কাজ বাস্তবায়নে বড় শক্তি হিসেবে কাজ করে রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা। 

তিনি বলেন, অসহায় ও ক্ষতিগ্রস্ত মানুষকে সেবা দেওয়াটাই বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির একটি অন্যতম কাজ। তার মধ্যে চিকিৎসাসেবা হচ্ছে অগ্রগণ্য। আর চিকিৎসাসেবার প্রধান বিষয় হলো আমাদের ফাস্ট এইড। 

তিনি আরও বলেন, প্রাথমিক চিকিৎসা যে কত গুরুত্বপূর্ণ সেটি সম্প্রতি নারায়ণগঞ্জ মসজিদের দুর্ঘটনা থেকে আমরা বুঝতে পেরেছি। কারণ, চিকিৎসকরা বলেছেন হাসপাতালে আনার আগে যদি রোগীদের ভালভাবে ফাস্ট এইড দেওয়া যেত তাহলে তাদের মৃত্যু ঝুঁকি অনেকাংশে কমে যেত।

যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক ইমাম জাফর শিকদার বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির প্রাথমিক চিকিৎসাসেবা দেশের প্রতিটি মানুষের কাজে পৌঁছে দেওয়ার জন্য দায়িত্ববোধ থেকেই সকলকে কাজ করতে হবে, এগিয়ে আসতে হবে। 

তিনি বলেন, দেশের টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত আমাদের নেটওয়ার্ক রয়েছে। সর্বত্র রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা সেবামূলক নানা কার্যক্রম পরিচালনা করছেন। আশা করছি, এই শক্তিকে কাজে লাগিয়ে অচিরেই আমরা হাইওয়ে ফাস্ট এইড টিম গড়ে তুলতে সক্ষম হবো।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে দিবসের প্রতিপাদ্য “Adapting first aid practices to the pandemic” বিষয়ে স্বেচ্ছাসেবকদের মাঝে আলোচনা করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির প্রশিক্ষণ বিভাগের দায়িত্বরত পরিচালক জনাব ইকরাম এলাহী চৌধুরী। এরপর জাতীয় সদর দপ্তর যুব রেড ক্রিসেন্ট এর যুব সদস্যেদের অংশগ্রহণে প্রাথমিক চিকিৎসা বিষয়ক কুইজ প্রতিযোগিতা ও প্রাথমিক চিকিৎসা বিষয়ে অনুশীলন অনুষ্ঠিত হয়। দুপুরে কুইজ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অন্যদিকে, দিবসটি পালনের অংশ হিসেবে রাজধানীর ৩টি গুরুত্বপূর্ণ বাস টার্মিনালে প্রাথমিক চিকিৎসা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। মহাখালী,সায়েদাবাদ ও গাবতলী বাস টার্মিনালের ১২০ জন ড্রাইভার ও সুপারভাইজার (প্রতি টার্মিনালে ৪০ জন করে সর্বমোট ১২০ জন) এই কর্মশালায় অংশগ্রহণ করেন। টার্মিনালগুলোর মালিক সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত কর্মশালাগুলো পরিচালনা করেন জাতীয় সদর দপ্তর যুব রেড ক্রিসেন্টের প্রশিক্ষকগণ। কর্মশালা শেষে প্রত্যেক প্রশিক্ষানার্থীকে ১টি করে ফাস্ট এইড কিটস্ বক্স প্রদান করা হয়। 

কর্মশালার সমন্বয়কারী জাতীয় সদর দপ্তর যুব রেড ক্রিসেন্টের উপ-যুব প্রধান মো: জাহিদুল ইসলাম বলেন, বর্তমানে দেশে সড়ক পথে বিশেষ করে মহাসড়কগুলোতে সবচেয়ে বেশি ও ভয়াবহ দুর্ঘটনা ঘটছে। এই বিষয়টি মাথায় রেখে জাতীয় সদর দপ্তর যুব রেড ক্রিসেন্ট বিশ্ব প্রাথমিক চিকিৎসা দিবস ২০২০ উপলক্ষে চালক ও সুপারভাইজারদের মাঝে জনসচেতনতা বৃদ্ধিতে প্রাথমিক চিকিৎসা বিষয়ক কর্মশালার আয়োজন করেছে।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি